বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনবিশ্ব পর্যটন দিবসে পেনিনসুলায় বিশেষ সেমিনার ও পাবলিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিশ্ব পর্যটন দিবসে পেনিনসুলায় বিশেষ সেমিনার ও পাবলিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে চট্টগ্রামের তারকা হোটেল ‍দি পেনিনসুলা চিটাগাং-এ অনুষ্ঠিত হয়েছে বিশেষ সেমিনার, ওয়ার্কশপ এবং পাবলিক স্পিকিং প্রতিযোগিতা।
বুধবার (২৭ সেপ্টেম্বর) পেনিনসুলার জিনিয়া কনফারেন্স হলে গ্রীণ ইনভেস্টমেন্ট এবং পর্যটন শিল্পে এর প্রভাব’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশেষ এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশের পর্যটন ও ভ্রমণ শিল্পে টেকসই অনুশীলন এবং ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে অংশগ্রহণকারীদের অনুপ্রাণিত করা এবং ক্ষমতায়নের উদ্দেশ্যে পর্যটন দিবসে বিশেষ সেমিনারের আয়োজন করে পেনিনসুলা চিটাগাং।

IMG-20230927-WA0006
সেমিনারে চট্টগ্রামের নামী একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বে ইন্টারেক্টিভ সেশনে অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া হয়।
প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ১০জনের টিমে একজন টিম লিডারের নেতৃত্বে প্রতিনিধিরা অংশ নেন। এতে পর্যটন শিল্পের টেকসই অবকাঠামো উন্নয়ন, ইকো-ট্যুরিজম উদ্যোগ এবং উদ্ভাবনী শক্তি কাজে লাগানো এবং সৃষ্ট সমস্যার সমাধানসহ সবুজ বিনিয়োগের বিভিন্ন দিক আলোকপাত করা হয়। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা তাদের নিজস্ব সংস্থা সংগঠন বা নিজ সোসায়িটিতে টেকসই অনুশীলন ও বাস্তবায়নের জন্য ব্যবহারিক জ্ঞান অর্জনে সক্ষম হয়েছে।
সেমিনারে পর্যটন শিল্প বিশেষজ্ঞ, পরিবেশ কর্মীসহ পরিবেশ ও পর্যটন শিল্প সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যাক্তিবর্গ অংশ নেন। সেমিনারে কী নোট স্পিকার হিসেবে মূল বিষয়ের উপর বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের চেয়ারম্যান মোখলেসুর রহমান। বিষয়ের উপর বক্তব্য রাখেন চট্টগ্রাম টুরিস্ট পুলিশের পুলিশ সুপার মোঃ আপেল মাহমুদ, সাউদার্ন ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্টের সমন্বয়কারী আলী একরামুল হক, বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন এবং এনার্জিপ্যাক ইলেকট্রনিক্স লিমিটেডের সভাপতি, সিইও এবং পরিচালক মোঃ নুরুল আকতার, ডেপুটি সিইও এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সিএফও এস এম মনিরুল ইসলাম, পেনিনসুলা চিটাগং-এর জেনারেল ম্যানেজার সুমেধা গুণবর্ধন। প্যানেলিস্টরা সবুজ বিনিয়োগ কৌশল বাস্তবায়নে তাদের অভিজ্ঞতা এবং সাফল্যের গল্প শেয়ার করেন সেমিনারে, এর পাশাপাশি সবুজ বিনিয়োগ কিভাবে পরিবেশ এবং অর্থনীতি উভয় ক্ষেত্রে সফল হতে পারে তার উদাহারণ তুলে ধরেন। সেমিনার ও ওয়ার্কশপে বিশেষ আকর্ষন ছিলো পাবলিক স্পিকিং প্রতিযোগিতা, যেখানে অংশগ্রহণকারীরা তাদের যোগাযোগ দক্ষতা প্রদর্শন করার এবং “সবুজ বিনিয়োগ” থিমে তাদের ধারণাগুলি ভাগ করার সুযোগ লাভ করেন । এই প্রতিযোগিতায় অংশগ্রহনকারী তরুন শিক্ষিার্থীরা তাদের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে তাদের ধারনা, পরামর্শ এবং অর্জিত জ্ঞান তুলে ধরার সুযোগ পান ।
এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, দ্বিতীয় স্থান অর্জন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং তৃতীয়স্থান অর্জন করেছেন চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি। অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার ও সনদ প্রদান করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ