বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসিআরবিতে বঙ্গবন্ধুর ৫৭ ফুট উঁচু ম্যুরালের ভিত্তি স্থাপন

সিআরবিতে বঙ্গবন্ধুর ৫৭ ফুট উঁচু ম্যুরালের ভিত্তি স্থাপন

নগরীর সিআরবিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপিত হচ্ছে। এটি দেশের সবচেয়ে সুন্দর, নান্দনিক এবং দর্শনীয় ম্যুরাল হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে। এই ম্যুরাল নির্মাণে কোনো আপস না করার জন্য নির্মাতা প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে। ২৯ আগস্ট সকালে সিআরবির সাত রাস্তার মোড়ে ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন করে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি উপরোক্ত নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, আগামী দুই মাসের মধ্যে বঙ্গবন্ধুর ম্যুরালটি যেন এখানে গড়ে ওঠে। এর নির্মাণসামগ্রী ব্যবহারে সজাগ থাকতে হবে। টাইলস থেকে শুরু করে সবকিছুর মান যেন উন্নত হয়। ত্রিকোণাকৃতির এই ম্যুরাল বহুদূর থেকে যাতে দেখা যায়। মানুষ যেন এখানে এসে ম্যুরাল নিয়ে ছবি তুলতে পারে।

তিনি বলেন, ৭ ফুট বেদির উপর ৫৭ ফুট উঁচু ম্যুরাল হবে। বেদিতে ঝরনা হবে, শাপলা ফুল ফুটে থাকবে। ম্যুরালে এমনভাবে আলোর ব্যবহার হবে যাতে নান্দনিকতা ফুটে ওঠে। মানুষ সিআরবিতে এসে এই ম্যুরাল দেখে যেন মুগ্ধ হয়। এই ম্যুরাল যেন চট্টগ্রামের মানুষের ভালোবাসা এবং ভালো লাগার নতুন ঠিকানা হয়। রেলওয়ে পূর্বাঞ্চলের সদরদপ্তর সিআরবির সাত রাস্তার মোড়ের গোলচত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালটি নির্মাণ করা হচ্ছে। এতে প্রায় ১ কোটি টাকা খরচ হচ্ছে। এবিএম ফজলে করিম চৌধুরী এমপির প্রচেষ্টায় রেলওয়ের অর্থায়নে গড়ে তোলা হচ্ছে এই ম্যুরাল।

ফজলে করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মেছিলেন বলেই আমরা বাংলাদেশ পেয়েছি। তিনি আমাদের আদর্শ। তাঁর ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পেরে আমরা গর্বিত। দেশের স্বাধীনতা অর্জনে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য। চট্টগ্রাম থেকেই বঙ্গবন্ধু ৬ দফা ঘোষণা করেছিলেন। মহান মুক্তিযুদ্ধে এই চট্টগ্রামের অনন্য ভূমিকা রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দীন চৌধুরী, রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন, প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা ও রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল।

বিশেষ অতিথির বক্তব্যে আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, সিআরবি চট্টগ্রামের মানুষের প্রাণের জায়গা। প্রকৃতির এমন সুন্দর জায়গা দেশে আর দ্বিতীয়টি পাবেন না। এটি বিশ্ব ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ। আমাদের মহান মুক্তিযুদ্ধে এই সিআরবির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এমন সুন্দর একটি জায়গায় আমাদের মহান নেতা, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপিত হওয়া সত্যিই আনন্দের। এই ম্যুরাল সিআরবির গুরুত্ব আরো বাড়াবে এবং মানুষ এখানে বেড়াতে আসবে। বঙ্গবন্ধুর সবচেয়ে সুন্দর ও নান্দনিক ম্যুরাল চট্টগ্রামে গড়ে তোলার উদ্যোগ নেওয়ায় তিনি ফজলে করিম এমপি এবং বাংলাদেশ রেলওয়েকে ধন্যবাদ জানান।

দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দীন চৌধুরী বলেন, চট্টগ্রামের প্রাণকেন্দ্র সিআরবিতে এমন একটি ম্যুরাল প্রতিষ্ঠা করার উদ্যোগকে স্বাগত জানাই। এটি এবিএম ফজলে করিম চৌধুরীর ভালো চিন্তার ফসল।

আরও পড়ুন

সর্বশেষ