বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদটপবন্ধ হলো বিশ্বের সবচেয়ে পুরানো সংবাদপত্র উইনার জেইতুং

বন্ধ হলো বিশ্বের সবচেয়ে পুরানো সংবাদপত্র উইনার জেইতুং

৩২০ বছর পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত পত্রিকা ‘উইনার জেইতুং’ বন্ধ হয়ে গেছে। সংবাদপত্রটি বিশ্বের সবচেয়ে পুরানো ছাপা পত্রিকা। দ্য গার্ডিয়ান জানিয়েছে, উইনার জেইতুং মুদ্রণ পণ্য হিসাবে অলাভজনক ঘোষণা করা হয়েছে। তবে পত্রিকাটির অনলাইন সংস্করণ চালু করা হবে এবং একটি মাসিক মুদ্রণ সংস্করণ প্রকাশ করা হবে। ১৭০৩ সালের ৮ আগস্ট যাত্রা শুরু করা পত্রিকাটি গতকাল শুক্রবার (৩০ জুন) তাদের সর্বশেষ ছাপা সংস্করণটি প্রকাশ করে।

চলতি বছরের এপ্রিলে দেশটির সরকার একটি নতুন আইন করে যেখানে পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশের বাধ্যবাধকতা তুলে দেওয়া হয়। ফলে ‘অফিসিয়াল গ্যাজেট’ হিসেবে যে দায়িত্ব পত্রিকাটি পালন করত তা শেষ হয়ে যায়। এতে করে পত্রিকাটির আয়ের রাস্তাও বন্ধ হয়ে যায়।

এর আগে আইনটি পাশ হবার পর পত্রিকাটির আয় প্রায় ১ কোটি ৮০ লাখ পাউন্ড বা বাংলাদেশি টাকায় ২৭৪ কোটি টাকা কমে যায়। এতে বাধ্য হয়ে কর্তৃপক্ষ ৬৩ কর্মীকে ছাঁটাই করে। এই ছাঁটাইয়ের পর পত্রিকাটির এডিটরিয়ালের লোকবল ৫৫ থেকে মাত্র ২০ জনে নেমে আসে। এতকিছু করার পরও লাভজনক না হওয়ায় এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পত্রিকাটিকে ১৮৫৭ সালে অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রাঞ্জ জোসেফ সরকারি মালিকানায় নিয়ে আসেন। জাতীয়করণের পর থেকেই সরকারের পক্ষ থেকে গ্যাজেট আকারে সংবাদপত্রটিতে চাকরির বিজ্ঞপ্তি ও অফিসিয়াল নোটিশ ছাপানো হতো। এইসব বিজ্ঞাপন থেকেই পত্রিকাটির বেশিরভাগ আয় হতো। একইসাথে সংবাদও প্রকাশিত হতো।

উইনার জেইতুং বন্ধ হয়ে যাওয়ার পর জার্মান পত্রিকা হিসিমার আলগেমেইন জেইতুংকে বিশ্বের সবচেয়ে পুরোনো পত্রিকা হিসেবে ধরা হচ্ছে। এই পত্রিকাটি প্রথম প্রকাশিত হয় ১৭০৫ সালে।

আরও পড়ুন

সর্বশেষ