শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ব্র্যাক ব্যাংককে আরও উন্নত ও সমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত...

ব্র্যাক ব্যাংককে আরও উন্নত ও সমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন নতুন চেয়ারপারসন

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে মিলিত হয়ে ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ কেসিএমজি-এর মূল্যবোধ ও শিক্ষাকে সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। দায়িত্ব গ্রহণের প্রথম সপ্তাহে সহকর্মীদের সঙ্গে মতবিনিময় এবং অনুপ্রেরণামূলক বক্তব্য তাদের উত্সাহিত ও উজ্জীবিত করেছে। কর্মকর্তাবৃন্দ ব্যাংকের এই সাফল্যযাত্রায় পরিচালনা পর্ষদের নতুন চেয়ারপারসনের কাছ থেকে দিকনির্দেশনা পেয়েছেন।BRAC Bank (1)

চেয়ারপারসনকে সকলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে আয়োজিত ‘মিট দ্য চেয়ার’ নামক একটি অনুষ্ঠানে জনাব হাসান সকলের সামনে ব্যাংক নিয়ে তাঁর রূপকল্প তুলে ধরেন এবং ২০২৫ সালের মধ্যে ব্যাংকের ব্যবসা দ্বিগুণ করার লক্ষ্যে ব্যাংকের ক্রমবর্ধমান প্রবৃদ্ধিযাত্রায় নিরবচ্ছিন্ন সহায়তার জন্য নিজেকে উৎসর্গ করার প্রতিশ্রুতির প্রতি জোর দেন। তিনি ব্যাংকের এই ভবিষ্যৎ ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ব্যাংকের ম্যানেজমেন্ট টিমকে দিকনির্দেশনা এবং কর্মপন্থা বিষয়ে সহায়তার ব্যাপারে আশ্বস্ত করেন।

স্যার ফজলেকে তাঁর শৈশবের আইডল হিসেবে তুলে ধরে জনাব হাসান ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন দ্বারা পথিকৃৎ ব্যাংকিং মডেল ‘এসএমই ব্যাংকিং’- এর ওপর ব্যাংকের অগ্রাধিকার অব্যাহত রাখার ব্যাপারে তাঁর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এই ব্যাংকিং মডেলের লক্ষ্য হলো, দেশের ‘মিসিং মিডল’ জনগোষ্ঠীর জন্য আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা, যারা গতানুগতিক ধারার ব্যাংকিং ব্যবস্থায় বাইরে রয়ে গিয়েছে।

৮ জুন ২০২৩ সহকর্মীদের সঙ্গে এ অনুষ্ঠানে চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান এবং ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন সকলের কাছে ব্যাংকের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলো তুলে ধরেন এবং সহকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। জনাব হাসান সুশাসন, স্বচ্ছতা, নৈতিকতা, পরিপালন এবং মূল্যবোধভিত্তিক ব্যাংকিংয়ের সংস্কৃতি গড়ে তোলার ওপর জোর দেন, যা ব্যাংকের ডিএনএ-এর সাথে ওতপ্রোতভাবে মিশে আছে।

তাঁর প্রতি বোর্ডের আস্থার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে জনাব হাসান বলেন, “ব্যাংকটিকে ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার জন্য আমার প্রতি আস্থা রাখার জন্য আমি বোর্ডের কাছে গভীরভাবে কৃতজ্ঞ। ব্র্যাক ব্যাংক ইতোমধ্যেই নিজেকে দেশের একটি শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করেছে এবং বাংলাদেশের সেরা ব্যাংক হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। স্যার ফজলে হাসান আবেদের ভিশন ‘আর্থিক অন্তর্ভুক্তি’র সাথে সংগতি রেখে এসএমই-খাত সবসময়ই ব্র্যাক ব্যাংকের মূল ভাবনায় থাকবে। বাংলাদেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যাংক গড়ে তুলতে স্যার ফজলের স্বপ্ন পূরণে আমি ব্র্যাক ব্যাংক বোর্ড, ম্যানেজমেন্ট এবং পুরো টিমের সমর্থন প্রত্যাশা করছি।”

ব্যাংকের প্রতি কর্মীদের অঙ্গীকার এবং কাজের ক্ষেত্রে সর্বোত্তম-প্রচেষ্ঠার মানসিকতার জন্য সহকর্মীদের ধন্যবাদ জানিয়ে জনাব হাসান উপস্থিত সকলের উদ্দেশে বলেন, “বাংলাদেশে ব্র্যাক ব্যাংকের মতো আর কোনো ব্যাংক নেই, যাদের ব্যবসায়ের তিনটি বৈচিত্র্যময় অংশ রয়েছে— সিএমএসএমই, কর্পোরেট এবং রিটেইল— যেখানে গ্রাহকদের সেবা প্রদানের জন্য প্রয়োজন ভিন্ন ভিন্ন পদ্ধতির। আমাদের অবশ্যই আমাদের গ্রাহকদের প্রত্যাশা পূরণ করতে হবে এবং এভাবে একদিন আমাদের গ্রাহকরাই আমাদেরকে দেশের সেরা ব্যাংকে পরিণত করবে।”

মেহেরিয়ার এম. হাসান গত ৩০ মে ২০২৩ ডা. আহসান এইচ. মনসুরের স্থলাভিষিক্ত হয়ে চেয়ারপারসনের দায়িত্ব গ্রহণ করেছেন। জনাব হাসান ২০২০ সালের নভেম্বরে ব্র্যাক ব্যাংকের বোর্ডে একজন ‘নমিনেটেড ডিরেক্টর’ হিসেবে যোগদান করেন। যুগান্তকারী উদ্ভাবন ও বৈপ্লবিক পরিবর্তনে ৩৫ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন জনাব হাসান ডিজিটাল ব্যাংকিং সেক্টরে, বিশেষকরে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন উদ্ভাবক হিসেবে অত্যন্ত সম্মানিত এবং স্বীকৃত ব্যক্তিত্ব ।

আরও পড়ুন

সর্বশেষ