শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদটপ১৬৫ কিলোমিটার গতিবেগে উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

১৬৫ কিলোমিটার গতিবেগে উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ২২ মে দিবাগত রাতে বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়েছে, লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সকল নৌকা ও ট্রলারকে ২৩ মের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, এটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ইয়াস। এর নামকরণ করেছে ওমান। তবে ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছেন, উপকূলে আছড়ে পড়ার সময় ইয়াস নামক এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। সঙ্গে থাকবে ভারী বৃষ্টিপাত।

তারা আরও জানান, শনিবার সকালেই পূর্ব মধ্যে বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামীকালের মধ্যেই তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এর পর উত্তর এবং উত্তর পশ্চিম দিকে সরে গিয়ে সেটি ২৪ তারিখ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর আরও উত্তর এবং উত্তর পশ্চিম দিকে সরে ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ২৬ মে সকালে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ওড়িশা উপকূলের কাছে পৌঁছাবে ইয়াস।

তবে ওই দিন বিকেলেই পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশা ও বাংলাদেশ উপুকূল পেরিয়ে যাবে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। আবহবিদরা জানিয়েছেন, ক্রমশ ওড়িশা উপকূল থেকে এই ঘূর্ণিঝড়ের মুখ সরে যাচ্ছে। ফলে, পশ্চিমবঙ্গ উপকূলের দিঘা থেকে সুন্দরবনের মধ্যেই তা আছড়ে পড়ার সম্ভাবনা বেশি। শনিবার ভারতের কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপণা কমিটি ঝড়ের আগমণের প্রেক্ষিতে কী কী পদক্ষেপ নেওয়া হবে সে সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণে একটি বৈঠক ডেকেছিল। বৈঠকে ঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে কিছু পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। সেগুলো হলো—

ঝড়ের পর পশ্চিমবঙ্গ ও ওড়িশায় উদ্ধারকাজ চালানোর জন্য সামরিক, আধাসামরিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সমন্বয়ে মোট ৮৫ টি উদ্ধারকারী দল গঠন করা হবে। এছাড়া স্থানীয় কর্তৃপক্ষদের উপদ্রুতদের জন্য পর্যাপ্ত পরিমাণে খাদ্য, খাবার পানি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের মজুত রাখার নির্দেশ দিয়েছে ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। উল্লেখ্য, গত বছর আঘাত হানে ঘূর্ণিঝড় আম্পান। এ ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৮৫ থেকে ২০০ কিলোমিটার।

আরও পড়ুন

সর্বশেষ