সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়দশম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য প্রস্তুত স্বাগতিক বাংলাদেশ

দশম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য প্রস্তুত স্বাগতিক বাংলাদেশ

“বাংলাদেশ আগামী ০৮ এপ্রিল ২০২১ তারিখে ভার্চুয়াল মাধ্যমে দশম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে”, পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে আজ এ কথা বলেন। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করবেন এবং বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য প্রদান করবেন। এছাড়াও, অন্যান্য ডি-৮ রাষ্ট্র/সরকারপ্রধানগণও ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিতব্য উক্ত শীর্ষ সম্মেলনে বক্তব্য প্রদান করবেন মর্মে পররাষ্ট্র মন্ত্রী উল্লেখ করেন। তিনি আরো উল্লেখ করেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন এবং ইতোপূর্বে, বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলনটি সফলভাবে আয়োজন করেছিল। পররাষ্ট্র মন্ত্রী জানান, এবারের শীর্ষ সম্মেলনে বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক, বাংলাদেশকে ডি-৮ Chair-এর দায়িত্ব হস্তান্তর করবে এবং স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ আগামী দুই বছর ডি-৮ এর Chair-এর দায়িত্ব পালন করবে।

ড. মোমেন আরো জানান, দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের প্রস্তুতিমূলক সভা হিসেবে ভার্চুয়াল মাধ্যমে আগামী ৭ এপ্রিল ২০২১ তারিখে ১৯-তম D-8 Council of Ministers এবং ৫-৬ এপ্রিল ২০২১ তারিখে 43rd Session of the D-8 Commission সভাটি অনুষ্ঠিত হবে। ১৯-তম D-8 Council of Ministers- সভায় পররাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবে। তিনি বলেন, চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং নতুন প্রযুক্তির সাথে খাপ খাইয়ে ডি-৮ অন্তর্ভুক্ত দেশসমূহের যুব সম্প্রদায় যাতে তাদের সুপ্ত সম্ভাবনাকে সর্বোচ্চভাবে বিকশিত করে নিজ নিজ দেশের উন্নয়নে সক্রিয়ভাবে অংশগহণ করতে পারে সে প্রত্যাশাকে সামনে রেখে সম্মেলনটির আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য “Partnership for a Transformative World: Harnessing the Power of Youth and Technology” নির্ধারণ করেছে।

 আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে “D-8 Decennial Roadmap for 2020-2030” এবং “Dhaka Declaration 2021” শীর্ষক ডকুমেন্টসমূহ গৃহীত হবে বলে আশা করা যাচ্ছে। উক্ত Roadmap এবং “ঢাকা ঘোষণা ২০২১”- এর আওতাভূক্ত কার্যক্রম শীর্ষ সম্মেলন পরবর্তী বাংলাদেশের দুই বছরের সভাপতিত্বে বিশেষ গুরুত্ব বহন করবে মর্মে পররাষ্ট্র মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন ।  তিনি আরো উল্লেখ করেন, দশম শীর্ষ সম্মেলনের sideline-এ ০৫ এপ্রিল ২০২১ তারিখে অনুষ্ঠিতব্য D-8 Business Forum- এ বাংলাদেশের FBCCI, তুরস্কের  The Union of Chambers and Commodity Exchanges of Turkey (TOBB)-এর নিকট হতে D-8 Chambers of Commerce and Industry (D-8 CCI)-এর সভাপতিত্ব গ্রহণ করবে।

এছাড়াও, এবারের শীর্ষ সম্মেলনের sideline-এ ডি-৮ ভূক্ত দেশসমূহের যুব প্রতিনিধিগণের অংশগ্রহণে বাংলাদেশ প্রথমবারের মতো 1st D-8 Youth Summit আয়োজন করতে যাচ্ছে। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিতব্য উক্ত যুব সম্মেলনে ডি-৮ ভূক্ত দেশসমূহের যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রীগণ বক্তৃতা প্রদান করবেন। ডি-৮ ভূক্ত দেশসমুহ থেকে প্রায় দেড়শ যুব প্রতিনিধি Youth Summit-এ যোগদান করবেন। এছাড়াও, যুব সম্মেলনটিতে “Enterpreneurship for Sustainable Transformation” শীর্ষক বিষয়ে একটি বক্তব্য প্রদান করা হবে মর্মে উল্লেখ করেন ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রী আরো জানান, দশম ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে d8dhaka.com নামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, যেখানে আগামী দুই বছর, অর্থাৎ বাংলাদেশের চেয়ার থাকাকালীন সময়ে বিভিন্ন তথ্যাদি আপলোড করা হবে। বাংলাদেশে এই মুহূর্তে একইসঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উদযাপিত হচ্ছে। এ ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে ঢাকায় দশম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজনপূর্বক বাংলাদেশ উক্ত সংস্থাটির পরবর্তী দুই বছরের সভাপতিত্ব লাভ করলে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা তুলে ধরার নতুন দ্বার উন্মোচন এবং বহুপাক্ষিক কূটনৈতিক সহযোগিতা সম্প্রসারণের সুযোগ সৃষ্টির হবে মর্মে পররাষ্ট্র মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলন-এর Curtain-raiser-এ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অংশগ্রহণ করেন।

আরও পড়ুন

সর্বশেষ