রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে হবে

বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে হবে

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, কেবল দক্ষিণ এশিয়া নয়, সারা বিশ্বে অগ্রগতিকে বাধাগ্রস্ত করছে ধর্মীয় উগ্রবাদ। কিন্তু আমাদের হাজার বছরের ঐতিহ্য হলো ধর্মীয় সহাবস্থান। তাই বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে হবে।

আজ শুক্রবার সকালে সিরডাপ মিলনায়তনে ‘ধর্ম ও রাজনীতি: দক্ষিণ এশিয়া’ শীর্ষক আন্তর্জাতিক গণবক্তৃতা ও সম্মিলন এবং প্রথম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, কেবল দক্ষিণ এশিয়া নয়, সারা বিশ্বে অগ্রগতিকে বাধাগ্রস্ত করছে ধর্মীয় উগ্রবাদ। কিন্তু আমাদের তিন হাজার বছরের সংস্কৃতি হলো ধর্মীয় সহাবস্থানের সংস্কৃতি। এই ধারাবাহিকতা রক্ষা করতে বাংলাদেশ স্বাধীন হওয়ার মাত্র এক বছর পরের সংবিধানে ধর্মনিরপেক্ষতাকে রাষ্ট্রের চার মূলনীতির অন্যতম ভিত্তি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু পার্শ্ববর্তী দেশ ভারতে স্বাধীনতার ২৯ বছর পর ১৯৭৬ সালে সংবিধান সংশোধন করে ধর্মনিরপেক্ষতাকে রাষ্ট্রের মূলনীতিতে ফিরিয়ে আনা হয়।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর হত্যার পর দেশে ধর্মভিত্তিক রাজনীতি আবার মাথাচাড়া দিয়ে ওঠে। ১৯৯১-৯৬ ও ২০০১-২০০৬ দুইবার ক্ষমতায় থেকে বিএনপি-জামায়াতের ধর্মান্ধ শক্তি ধর্মের অপব্যবহার করে ধর্মপ্রাণ মানুষকে প্রভাবিত করেছে। সে সময় ধর্মীয় সন্ত্রাসবাদের আখড়া হয়ে উঠেছিল বাংলাদেশ।

মুনতাসীর মামুনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য রাশেদ খান মেনন।

আরও পড়ুন

সর্বশেষ