শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সামিট গ্রুপ ও জেইআরএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

সামিট গ্রুপ ও জেইআরএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলাদেশের সামিট গ্রুপ এবং জাপানের এনার্জি ফর নিউ এরা (জেইআরএ)-র মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। বুধবার জাপানের টোকিওর নিউ ওটানি হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এটি স্বাক্ষরিত হয়।

 সামিট গ্রুপের ফয়সাল করিম খান এবং জেইআরএ’র তোশিরো কোদোমা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুসারে, সামিট এবং জিরা-এশিয়া কক্সবাজারের মাতারবাড়ি এলাকায় একটি বৃহৎ জ্বালানি অবকাঠামো প্রকল্প উন্নয়ন করবে, যার আওতায় রয়েছে বার্ষিক ২০ মিলিয়ন টন মালামাল সরবরাহের ক্ষমতা।

এসময় অন্যান্য বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক এবং মিডি (মহেশখালি-মাতারবাড়ি ইনটিগ্রেটেড ইনফ্রাস্ট্রকচার ডেভেলপমেন্ট ইনিসিয়াটিভ) এর চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

এই বৃহৎ অবকাঠামো প্রকল্পটির আওতায় কার্গো এবং প্রাথমিক জ্বালানির বিভিন্ন টার্মিনাল উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের ব্যবসা জোরদার করবে। সামিট, জিরা-এশিয়া এবং বাংলাদেশ সরকারের মধ্যে সম্পাদিত এই প্রকল্প চুক্তিটির বাস্তবায়ন আগামী দুই বছরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে, যাতে বিনিয়োগ করা হবে আনুমানিক ৫০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশী।

আরও পড়ুন

সর্বশেষ