বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে তিন দিনের সফরে রোববার বিকালে ঢাকায় আসছেন। বিকাল ৪টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবেন তিনি। এরপর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ভারতীয় পররাষ্ট্র সচিবকে হজরত শাহজালাল বিমানবন্দরে স্বাগত জানাবেন। ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেয়ার পর গোখলের প্রথম বাংলাদেশ সফর হওয়ায় স্বাভাবিকভাবে এটি একটি পরিচিতিমূলক সফর। তবে দুই দেশের জাতীয় নির্বাচনের আগে তার এ সফরকে অনেকেই খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন। বিজয় গোখলে গত ২৯ জানুয়ারি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে ভারতীয় পররাষ্ট্র সচিবের আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে একাধিক সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। ঢাকায় গোখলে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বিষয়ক একটি সেমিনারে বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ভারতের পররাষ্ট্র সচিবের সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে যেসব এমওইউ সই হবে তার মধ্যে দুটি অনুদান সংক্রান্ত এবং একটি পারস্পরিক সহযোগিতা স্মারক রয়েছে। দুটি অনুদান সংক্রান্ত স্মারকের আওতায় ভারত বাংলাদেশের দুটি প্রকল্পে ৫০ কোটি টাকা অনুদান দেবে। একটি অনুদান স্মারকের আওতায় রংপুর সিটি কর্পোরেশনের অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে ২৫ কোটি টাকা। অপর স্মারকের আওতায় ২৫ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে ৫০৯টি প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন করা হবে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা শনিবার বলেছেন, ভারতের পররাষ্ট্র সচিবের সফরকালে তিস্তার পানিবণ্টন চুক্তিসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা হবে। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি গোখলের সফরে আলোচিত হবে কিনা, তা জানা যায়নি। ২০১৪ সালের নির্বাচনের আগে ভারতের তৎকালীন পররাষ্ট্র সচিব সুজাতা সিং বাংলাদেশ সফর করে ওই নির্বাচনকে সাংবিধানিক বাধ্যবাধকতা বলে সমর্থন জানিয়েছিলেন। ওই নির্বাচন বর্জন করেছিল বিএনপি। তখন অবশ্য কংগ্রেস সরকার ক্ষমতায় ছিল। এবার ভারতের ক্ষমতায় বিজেপি। ভারতে সাধারণ নির্বাচনও সামনে। দুই দেশের রাজনীতির গুরুত্বপূর্ণ সময়ে ভারতের পররাষ্ট্র সচিবের সফরের দিকে অনেকেরই দৃষ্টি থাকবে।

আরও পড়ুন

সর্বশেষ