রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদটপবরিশাল-পটুয়াখালী-বরগুনায় চলছে বাস ধর্মঘট

বরিশাল-পটুয়াখালী-বরগুনায় চলছে বাস ধর্মঘট

বরিশাল-পটুয়াখালী ও বরগুনা জেলায় বাস ধর্মঘট চলছে। এ তিন জেলার বাস মালিক শ্রমিক সমন্বয় পরিষদের ব্যানারে ১৪ মার্চ সকাল থেকে শুরু হয়েছে এ ধর্মঘট। ঝালকাঠি বাস মালিক সমিতির সঙ্গে দ্বন্দ্বের কারণে সৃষ্ট ধর্মঘটের ফলে যাত্রীরা পড়েছেন বিপাকে। গন্তব্যে যেতে না পেরে ভোগান্তিতে পড়েছেন অনেকে।

বরিশাল মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান মাহামুদ বলেন, দীর্ঘদিন ধরে ঝালকাঠি জেলার সড়ক হয়ে দক্ষিণের ৬টি রুটে সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে। ইতোমধ্যে ঝালকাঠি বাস মালিক সমিতি নলছিটির রায়াপুর নামক স্থানে অস্থায়ী বাস টার্মিনাল করে সেখান থেকে তাদের জেলাসহ পিরোজপুর ও খুলনা জেলায় বাস চালনা করছে। কিন্তু বরিশাল মালিক সমিতির গাড়ি ঝালকাঠি ও ঝালকাঠি হয়ে অন্যান্য রুটে চলাচল করতে দিচ্ছে না। এ নিয়ে প্রশাসনের সঙ্গে বার বার বৈঠক হলেও এর সমাধান হয়নি। এ কারণে বরিশাল থেকে দক্ষিণের ১৭টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস সমিতির সাধরাণ সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, ধর্মঘটের কারণে বরিশাল থেকে ১৭টি রুট এবং পটুয়াখালী ও বরগুনা জেলা সমন্বয় করায় মোট অর্ধশত রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

পটুয়াখালী জেলা বাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধা জানান, বরিশালের সঙ্গে সমন্বয় করে যেহেতু তারা বাস চালনা করেন তাই এ ধর্মঘটে সমর্থন দিয়ে পটুয়াখালী বাস মালিক সমিতিও বাস চলাচল বন্ধ রেখেছে। তবে ধর্মঘটের দাবিগুলোর মধ্যে ঝালকাঠির সমস্যা ছাড়াও তাদের একটি সমস্যার কথা তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, পটুয়াখালীর  মীর্জাগঞ্জ উপজেলার চান্দুখালী স্থানে কতিপয় চিহ্নিত সন্ত্রাসী ও চাঁদাবাজ কর্তৃক গাড়ি থেকে চাঁদা আদায় ও যাত্রী হয়রানিসহ বরিশাল-পটুয়াখালী-বরগুনা মালিক সমিতির গাড়ি প্রবেশ করতে দিচ্ছে না। তারা দীর্ঘদিন ধরে এ সমস্যার সমাধানের দাবি জানিয়ে আসছেন, কিন্তু কোনো লাভ হয়নি। মঙ্গলবার এ ব্যাপারে তারা মানববন্ধনও করেছেন।

অপরদিকে বরগুনা জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাবুদ্দিন সাবু বলেন, সকাল থেকে বরিশাল, পটুয়াখালী, বরগুনা বাস মালিক শ্রমিক সমন্বয় পরিষদের ব্যানারে বরগুনা থেকেও বাস চলাচল বন্ধ রয়েছে।

এদিকে, মঙ্গলবার বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক কর্তৃক অন্যায় ও বেআইনিভাবে ঝালকাঠি জেলার বাস কুয়াকাটাসহ দক্ষিণাঞ্চলে চলাচলে বাধা ও জোড়পূর্বক গাড়ি চলাচল বন্ধের হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। যেখানে ঝালকাঠি বাস মালিক সমিতির নেতৃবৃন্দ সড়কে ন্যায্য হিস্যা না দিয়ে অযৌক্তিক দাবি আদায়ে বরিশাল বাস মালিক সমিতি বাস ধর্মঘটের হুমকি দিয়েছে বলে দাবি করেছেন।

বরিশাল জেলা বাস মালিক সমিতির সভাপতি ও বরিশাল বিভাগীয় বাস মালিক-শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আজিজুল হক শাহিন বলেন, ঝালকাঠির ওপর দিয়ে বরিশালের গাড়ি চলতে না দেওয়া পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে। পাশাপাশি মীর্জাগঞ্জে কথিত বাস মালিক সমিতির বেআইনিভাবে চাঁদাবাজিও বন্ধ করতে হবে।

অপরদিকে বরিশাল (রুপাতলী বাসটার্মিনাল) হয়ে চলাচলরত দূরপাল্লার বাসগুলোও এ ধর্মঘটের অন্তর্ভুক্ত থাকবে বলেও জানান তিনি। বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে সব রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বাস মালিক গ্রুপের সভাপতি আফতাব হোসেন। ধর্মঘটের আওতায় নেই বলে জানিয়ে জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন আহম্মেদ বলেন, সকাল থেকেই যথা নিয়মে ঝালকাঠি থেকে পিরোজপুরসহ সব রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ