শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনদক্ষ স্বেচ্ছাসেবকরাই আগামী নেতৃত্ব দিবে - আ জ ম নাছির উদ্দীন

দক্ষ স্বেচ্ছাসেবকরাই আগামী নেতৃত্ব দিবে – আ জ ম নাছির উদ্দীন

YC 2018চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের সহযোগীতায় এবং যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর আয়োজনে ১৮তম স্কুল কলেজ যুব প্রধান সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের চেয়ারম্যান আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন নৈতিক গুণাবলী ও দেশ গঠনে রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানবতার সেবায় এগিয়ে আসার জন্য যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর স্বেচ্ছাসেবকদের অভিনন্দন জানান এবং ভবিষ্যতে যুব কার্যক্রম কৃতৃত্বের সাথে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে আহ্বান জানান।

চট্টগ্রাম জেলা প্রসাশনের অতিরিক্ত জেলা প্রসাশক (শিক্ষা) মোঃ হাবিবুর রহমান বলেন, পড়ালেখার পাশাপাশি সমাজের অসহায় দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেক ছাত্র-ছাত্রীর নৈতিক দায়িত্ব। যুব রেড ক্রিসেন্ট এর মূলনীতির আলোকে কিভাবে মানুষের দুর্দিনে হাত বাড়িয়ে দেয়া যায় এবং যে কোন বিপদে একজন যোগ্য নাগরিক হিসেবে নিজেকে দক্ষ করে তোলা সম্ভব। দুস্থ মানবতার কল্যাণে তাদের এই কার্যক্রম ভবিষ্যৎতেও অব্যাহত থাকবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আওতাধীন স্কুল কলেজ ইউনিটের যুব প্রধানদের নিয়ে আয়োজিত ১৮তম যুব প্রধান সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যেগে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আওতাধীন স্কুল কলেজ ইউনিটের যুব প্রধানদের নিয়ে ১৮তম যুব প্রধান সম্মেলন ২০১৮ অদ্য ২৪ ফেব্রুয়ারী, ২০১৮ তারিখ সকাল থেকে দিনব্যাপী যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ইসমাঈল হক চৌধুরী ফয়সাল এর সভাপতিত্বে চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন রুমে অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধন করেন জেলা প্রসাশনের অতিরিক্ত জেলা প্রসাশক (শিক্ষা) মোঃ হাবুবুর রহমান বলেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের চেয়ারম্যান আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য ডাঃ শেখ শফিউল আজম, রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের সেক্রেটারী আব্দুল জব্বার।

বক্তব্য রাখেন রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ইউনিটের কার্যকরি পর্ষদ সদস্য এইচ এম সালাউদ্দীন, তৌফিক আনোয়ার এবং প্রাক্তন যুব প্রধান মোঃ ফখরুল ইসলাম চৌধুরী পরাগ। এসময় উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরি পর্ষদ সদস্য বাংলাদেশ  মহসিন উদ্দীন চৌধুরী ফয়সাল, আনোয়ার আজম, রেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ইউনিটের ইউনিট লেভেল কর্মকর্তা আব্দুর রশিদ, চট্টগ্রাম সিটি ইউনিটের ইউনিট লেবেল কর্মকর্তা আজরু সরদার, সিনিয়র যুব সদস্য জয়দাস গুপ্ত রাজ। এ সময় যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের পক্ষে উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব উপ-প্রধান ১ তন্বী বড়–য়া, যুব উপ-প্রধান ২ হারুনুর রশীদ, সাংগঠনিক বিভাগীয় প্রধান রাজীব দে, প্রশিক্ষন বিভাগীয় প্রধান মোহাম্মদ হাবিবুল বাশার রাফি, প্রচার ও প্রকাশনা বিভাগীয় প্রধান মোঃ মঈনুল ইসলাম সহ-কার্যকরী পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, স্কুল ও কলেজ ইউনিট সমূহের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ও যুব প্রধানবৃন্দ।

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আওতাধীন ২০০টি স্কুল কলেজ ইউনিট থেকে আগত যুব প্রধানগণ ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের কার্যকরী পর্ষদের পরিচয় পর্ব শেষ করে স্কুল কলেজ ইউনিটগুলো বিগত বৎসরের কার্যক্রমের রিপোর্ট পেশ করেন। স্কুল কলেজের ভবিষ্যৎ কার্যপরিকল্পনার সাথে সম্বনয় করে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম ভবিষ্যৎ কার্যপরিকল্পনা ঘোষণা করেন। কার্যপরিকল্পনার মধ্যে সদস্য উদ্বুদ্ধকরণ ও সদস্য সংগ্রহ, বৃক্ষরোপণ অভিযান, ত্রাণ সংগ্রহ ও বিতরণ, শীত বস্ত্র সংগ্রহ ও বিতরণ, বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ, স্কুল পর্যায়ে রক্তের গ্রুপিং এবং কলেজ পর্যায়ে রক্তদান কর্মসূচী, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, রেড ক্রিসেন্ট প্রতীক অপব্যবহার রোধ ও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন উল্লেখযোগ্য।

ডা. শেখ শফিউল আজম বলেন, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের কার্যক্রম সমগ্র বাংলাদেশে সমাদৃত। বাংলাদেশের আরও অন্যান্য ইউনিট তাদের কার্যক্রমকে অনুকরণ করছে, যা যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এক দৃষ্টান্ত স্থাপন করেছে। যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম ১৮তম যুব প্রধান সম্মেলনের সফল ভাবে স¤পন্ন করার জন্য যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এর যুব সদস্যরা যেভাবে কঠোর পরিশ্রম করেছে তাই তাঁদের ধন্যবাদ জানান।

আরও পড়ুন

সর্বশেষ