রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে ৩-৪ বছর লাগবে : প্রতিমন্ত্রী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে ৩-৪ বছর লাগবে : প্রতিমন্ত্রী

আপাতত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, দেশের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক করতে আরো তিন-চার বছর অপেক্ষা করতে হবে। সোমবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব জানিয়েছেন প্রতিমন্ত্রী। সারাদেশ বিদ্যুৎ পরিস্থিতির হঠাৎ অবনতির কারণ জানতে চাইলে নসরুল হামিদ বলেন, গত ১০ দিন ধরে দেশের বিভিন্ন স্থানে বিদ্যুৎ নিয়ে সমস্যা হচ্ছে। তিনি জানান, রোজার আগে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে। রমজান মাসে বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর জন্য চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা সত্যিই দুঃখিত এই বিষয়ে যে, আমরা নিরবচ্ছিন্ন বিদ্যুতের ক্ষেত্রে এই মুহূর্তে দিতে পারছি না। তবে আমরা আশা করছি যে, সামনের রমজানকে ঘিরে আমরা যেন যত দূর সম্ভব দেওয়ার ব্যবস্থা রাখব। তবে আমি বলতে পারি না যে, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ এই মুহূর্তে আপনাকে দিতে পারব। আমরা এখনো পারব না। এইটা হতে হতে আপনার আরো তিন থেকে চার বছর লেগে যাবে।’

হঠাৎ করে এই ধরনের পরিস্থিতি সৃষ্টি হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, গত ১ মে ঝড়ে দেশের কয়েকটি স্থানে বিদ্যুতের টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় এই সমস্য হয়েছে। এগুলো মেরামত করতে আরো সাত থেকে আট মাস সময় লাগবে। এ ছাড়া সিরাজগঞ্জের ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎকেন্দ্র বিকল থাকায় সেখান থেকে বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। প্রতিমন্ত্রী আরো বলেন, সরবরাহ লাইনে গ্যাসের চাপ কম রয়েছে। বিদ্যুৎ উৎপাদনে সার কারখানা বন্ধ রেখে সেখান থেকে গ্যাস এনেও পরিস্থিতি স্বাভাবিক করা যাচ্ছে না। তবে আগামী জুন মাস নাগাদ গ্যাসের চাপ বাড়বে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী। ফলে তখন বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হতে পারে বলে আশা তাঁর।

আরও পড়ুন

সর্বশেষ