শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদটপতথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ হচ্ছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ হচ্ছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এই ধারাটি স্বাধীন মতপ্রকাশের পথ আর রুদ্ধ করবে না। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের আয়োজিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী আরো বলেন, ‘আইসিটি আইনের ৫৭ ধারা নিয়ে অনেকেরই উদ্বেগ আছে। অনেকে মনে করেন এই ধারাটি স্বাধীন মতপ্রকাশের পথকে রুদ্ধ করে। এ কারণে আমরা এই ধারাটিকে সহজীকরণ করে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের সঙ্গে সমন্বয়ের উদ্যোগ নিয়েছি।’ আনিসুল হক জানান, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টটি মন্ত্রিসভা নীতিগতভাবে অনুমোদন করেছে। বর্তমানে আইন মন্ত্রণালয় সেটি যাচাই-বাছাই করছে।

আইনমন্ত্রী বলেন, ‘সম্প্রতি আইনটির খসড়া নিয়ে একটি বৈঠক হয়েছে। সামনে আরো একটি বৈঠক আছে। এরপর আমরা আইনটি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করব। তারপর চূড়ান্ত অনুমোদনের জন্য সেটি মন্ত্রিসভায় পেশ করা হবে। আইনমন্ত্রী আরো বলেন, ‘২০০৬ সালে বিশেষ কারণে আইসিটি অ্যাক্টটি করা হয়েছিল। কিন্তু ৫৭ ধারাটির অপপ্রয়োগ হচ্ছে। এ কারণেই আমরা আইনটির ৫৭ ধারা ডিজিটাল সিকিউরিটি আইনের সঙ্গে সমন্বয় করছি।’

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ করা হয়েছিল চুরি-ডাকাতি ঠেকানোর জন্য। কিন্তু পরবর্তী সময়ে রাজনৈতিকভাবে আইনটির অপপ্রয়োগ শুরু হয়। কিন্তু ২০০৯ সালের পর থেকে বিশেষ ক্ষমতা আইনের আর কোনো মামলা হচ্ছে না। এর অপপ্রয়োগ বন্ধ হয়ে গেছে। একইভাবে আইসিটি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগও বন্ধ হবে। এর আগে আইনমন্ত্রী সচিবালয় প্রাঙ্গণে জেলা জজদের নতুন গাড়ির চাবি হস্তান্তর করেন।

আরও পড়ুন

সর্বশেষ