শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদটপহলি আর্টিসানে জঙ্গি হামলা মামলায় খালাস পেলেন তাহমিদ

হলি আর্টিসানে জঙ্গি হামলা মামলায় খালাস পেলেন তাহমিদ

গুলশানের হলি আর্টিজানে হামলা সম্পর্কে আইন শৃঙ্খলা বাহিনীকে তথ্য না দেওয়ার অভিযোগে রাজধানীর ভাটারা থানায় দায়ের করা নন প্রসিকিউশন মামলায় কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকে খালাস দিয়েছেন আদালত। তাহমিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় রোববার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান খালাসের রায় প্রদান করেন। রায় ঘোষণাকালে তাহমিদ আদালতে উপস্থিত ছিলেন। গত ২০ মার্চ মামলার একমাত্র আসামি তাহমিদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ৬ এপ্রিল রায় ঘোষণার জন্য ধার্য করেন একই আদালত। কিন্তু ওইদিন রায় প্রস্তুত না হওয়ায় তা পিছিয়ে আজ রোববার  ঠিক করা হয় । এরআগে গত ১৪ মার্চ আত্মপক্ষ শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করে আদালতের কাছে বিচার প্রার্থণা করেন তাহমিদ। এদিকে রায়ে তাহমিদ খালাস পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেনতার আইনজীবী মতিউর রহমান।

মামলায় বলা হয়, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ২০১৬ সালের ১ জুলাই রাতে জঙ্গিরা হামলা চালায়। ওই সময় তারা তিন বাংলাদেশিসহ ২০ জন জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে। পরদিন অপারেশন থান্ডারবোল্ড চালানো হয়। এতে পাঁচ জঙ্গি নিহত হয়। অভিযানে এক জাপানি ও দুজন শ্রীলঙ্কানসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। গত বছরের ৪ আগস্ট রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার জি-ব্লকের একটি বাসা থেকে তাহমিদকে গ্রেফতার করে পুলিশ। এর পর তাকে জিজ্ঞাসাবাদের জন্য বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেয় পুলিশ। এরপর ২৮ সেপ্টেম্বর গুলশানে জঙ্গি হামলার ঘটনায় তাহমিদ হাসিব খানের বিরুদ্ধে কোনো সাক্ষ্য প্রমাণ না পাওয়ায় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির তাকে ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

ওই ঘটনায় তাহমিদ হাসিব খানকে ওই বছর ১০ জুলাই  ও ২১ জুলাই কাউন্টার টেররিজম ইউনিট নোটিশ প্রদান করে মামলার ঘটনার বিষয়ে তথ্য প্রদান করতে বলেন। কিন্তু  তাহমিদ নোটিশের কোন জবাব না দেওয়ায় এবং  কাউন্টার টেররিজম ইউনিটের সামনে হাজির না হওয়ায় দ-বিধির ১৭৬ ধারায় সরকারী কর্মচারীকে তথ্য প্রদান না করার অভিযোগে তার বিরুদ্ধে নন প্রসিকিউশন মামলাটি দায়ের করা হয়। তাহমিদ হাসিব খান আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে। তিনি কানাডার স্থায়ী নাগরিক।

আরও পড়ুন

সর্বশেষ