শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়গুলশান হামলা মামলা থেকে তাহমিদকে অব্যাহতি দিয়েছেন আদালত

গুলশান হামলা মামলা থেকে তাহমিদকে অব্যাহতি দিয়েছেন আদালত

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় জড়িত সন্দেহে গ্রেফতার কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে অব্যাহতি দিয়েছেন আদালত। ০৫ অক্টোবর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নূর নবী তাকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়। এর আগে ০২ অক্টোবর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট লস্কর সোহেল রানা এ মামলায় তাহমিদকে জামিন প্রদান করেন। এদিকে হাসনাত করিমকেও গুলশান থানার মামলায় আগেই গ্রেফতার দেখানে হয়েছে। তাকেও ৫৪ ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর আগে তাহমিদ গুলশান হামলায় জড়িত নয় মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করেন পুলিশের কাউন্টার টেরিরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

এ প্রতিবেদন আমলে নিয়েই তাহমিদকে অব্যাহতি দেওয়া হয় মর্মে বাংলানিউজকে জানান আদালতের ডিসি (প্রসিকিউশন) আনিসুর রহমান। চলতি বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের উপর গ্রেনেড হামলা করে জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাউদ্দিন নিহত হন।

যৌথ বাহিনী অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে এক সন্দেহভাজনসহ ৫ জঙ্গি নিহত হয়। এ ঘটনার পর গত ৩ আগস্ট রাতে গুলশান থানা এলাকা থেকে তাহমিদকে আটক করা হয়। প্রথমে তাকে ৫৪ ধারায় গ্রেফতার দেখানো হয়। গুলশান হামলা মামলায় ২৩ অক্টোবর প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য আছে।

আরও পড়ুন

সর্বশেষ