শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বুড়িগঙ্গা পুনরুদ্ধারে ১১২৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

বুড়িগঙ্গা পুনরুদ্ধারে ১১২৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধারে ১ হাজার ১২৫ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার’ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ প্রকল্পের মাধ্যমে নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ নদী পুনর্খনন করা হবে, যেন বুড়িগঙ্গাসহ ঢাকা মহানগরীর চারপাশে বহমান নদীগুলোতে পানি প্রবাহ বজায় থাকে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার’ প্রকল্পটি সংশোধিত আকারে অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

২০১০ সালের এপ্রিল থেকে ২০১৩ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটির ব্যয় ছিল ৯৪৪ কোটি টাকা। একনেক সভায় প্রকল্পের মেয়াদ ২০২০ সালের এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। সভায় জানানো হয়, পলি পড়ার কারণে বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষ্যা নদীর ধারণ ক্ষমতা কমে গেছে। এর ফলে শুষ্ক মৌসুমে নদীর প্রবাহ থাকে না এবং নাব্যতা কমে যায়। উৎসমুখে পলি পড়ে নদী ভরাট হয়ে যায়। প্রকল্পটির আওতায় নদীগুলো খনন করে সারা বছর নৌ-যান চলাচলের ব্যবস্থা করা হবে। বুড়িগঙ্গায় অবৈধ জবরদখলকৃত জমিও উদ্ধার করা হবে।

সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের যানজট নিরসন, কার্যকর সড়ক যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন এবং সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণে ১ হাজার ২৬ কোটি টাকার প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ’ শীর্ষক এ প্রকল্পের আওতায় উত্তরে বিদ্যমান সড়কের উন্নয়ন এবং সংলগ্ন এলাকার জলাবদ্ধতা দূর করা হবে। পথচারীদের হাঁটার সুবিধাও নিশ্চিত করা হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে আরও আধুনিক শহরে পরিণত করা এ প্রকল্পের মূল লক্ষ্য।এ দু’টিসহ একনেক সভায় মোট ৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ৩ হাজার ৩২৬ কোটি ৫০ লাখ টাকা। সাতটি প্রকল্প বাস্তবায়নে কোনো বৈদেশিক ঋণ নেওয়া হবে না, সব টাকাই সরকারি খাত থেকে ব্যয় করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ