শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়এটিএম কার্ড জালিয়াতি চক্রের পোল্যান্ডের নাগরিক ও সিটি ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

এটিএম কার্ড জালিয়াতি চক্রের পোল্যান্ডের নাগরিক ও সিটি ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

বিভিন্ন ব্যাংকের এটিএম কার্ড জালিয়াত চক্রের হোতা সন্দেহে রাজধানীর গুলশান থেকে পোল্যান্ডের এক নাগরিককে আটক করেছে পুলিশ। একইসঙ্গে আরও তিন বাংলাদেশিকেও আটক করা হয়েছে। ওই তিনজনই বেসরকারি সিটি ব্যাংকের কর্মকর্তা। এ নিয়ে এটিএম কার্ড জালিয়াতির ঘটনায় দুই বিদেশিসহ মোট পাঁচজনকে আটক করা হলো। একটি দায়িত্বশীল সূত্র ২২ ফেব্রুয়ারি সকালে চারজনকে আটকের বিষয়টি জানায়।  এ চারজন হলেন- পোল্যান্ডের পিটার শজেপ্যান মাজুরেক, বাংলাদেশি মোকসেদ আল মাকসুদ, রেজাউল করিম ও রেফাত আহমেদ ওরফে রনি। পোলিশ হলেও মাজুরেকের কাছ থেকে জব্দ করা হয়েছে জার্মানির একটি পরিচয়পত্র ও পাসপোর্ট।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সর্দার জানিয়েছেন, এটিএম কার্ড জালিয়াতির ঘটনার তদন্তের অগ্রগতির বিষয়ে দুপুরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে। এর আগে, ১৮ ফেব্রুয়ারি রাতে এক বিদেশিকে আটক করা হয়। পরিচয় জানানো না হলেও তিনি পূর্ব ইউরোপের একটি দেশের নাগরিক বলে নিশ্চিত হওয়া গেছে।

সূত্র জানায়, বনানীতে অবস্থিত একটি এটিএম বুথের সিসি ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজ দেখে পূর্ব ইউরোপের দেশটির ওই নাগরিককে শনাক্ত করা হয়। আটক ওই ব্যক্তির কাছে একাধিক দেশের পাসপোর্ট জব্দ করা হয়। গত ৬ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে রাজধানীর ইস্টার্ন, সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চার বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে কার্ডের তথ্য চুরি ও পরবর্তী সময়ে কার্ড ক্লোন করে গ্রাহকদের অজান্তে টাকা তুলে নেওয়া হয়। বিষয়টি ১২ ফেব্রুয়ারি জানাজানি হলে তোলপাড় শুরু হয়। এ ঘটনায় বনানী থানায় ইউসিবি এবং পল্লবী থানায় সিটি ব্যাংক আলাদা দু’টি মামলা করে। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, জালিয়াতির ঘটনায় ৪টি ব্যাংকের ৪০ জন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের হিসাব থেকে প্রায় ২১ লাখ টাকা তুলে নেওয়া হয়েছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ