শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনবাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য সংগঠনগুলো ব্যবসায়ীদের আশার প্রতিফলন ঘটাতে পারেনি

বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য সংগঠনগুলো ব্যবসায়ীদের আশার প্রতিফলন ঘটাতে পারেনি

বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য সংগঠনগুলো ব্যবসায়ীদের আশার প্রতিফলন ঘটাতে পারেনি বলে অভিযোগ করেছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা। শনিবার রাতে নগরীর হল টোয়েন্টিফোরে এক অনুষ্ঠানে ব্যবসায়ীরা বলেন, বিগত সময়ে বাণিজ্য সংগঠনগুলোর আশানুরূপ কোন প্রতিফলন দেখিনি। বাণিজ্য সংগঠনগুলোর কোন গতিশীলতাও লক্ষ্য করা যায়নি। আগামী ২৩ মে এফবিসিসিআই নির্বাচনে প্রার্থী পরিচিতির লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উন্নয়ন পরিষদের প্যানেল লিডার আব্দুল মাতলুব আহমাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিজিএমইএ’র সাবেক প্রথম সহসভাপতি নাছির উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রামের শিল্পাঞ্চল গঠনে অতীতে বাণিজ্য সংগঠনগুলো কোন ভূমিকা রাখেনি। ব্যবসায়ীরা যে প্রত্যাশা নিয়ে তাদের নির্বাচিত করেছে তার প্রতিফলন ঘটাতে পারেনি কোন নের্তৃত্ব। খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রি’র সাধারণ সম্পাদক সৈয়দ সগির আহমেদ বলেন, চট্টগ্রামের ব্যবসায়ীদের সমস্যা নিয়ে কেউ কাজ করেনি। এখানকার বিভিন্ন সংকট নিয়ে বার বার লিখেছি সে বিষয়ে কোন উদ্যোগ নেওয়া হয়নি। আমাদের কান্না কেউ শুনেনি। ফ্রুজেন ফুডস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি গোলাম মোস্তফা বলেন, আমাদের যে অভিজ্ঞতা, তা হলো নির্বাচিত হওয়ার পর ভোটারদের কথা পরিচালকরা শোনেন না। ব্যবসায়ীদের অভিযোগের প্রেক্ষিতে আব্দুল মাতলুব জানিয়েছেন নিঃস্বার্থভাবে কাজ করতে নিজ প্রতিষ্ঠান থেকে দুই বছরের জন্য ছুটি নিয়েছেন।চট্টগ্রামের ব্যবসায়ীদের যে কোন দাবি আদায়ে তিনি সচেষ্ট থাকবেন।

বাণিজ্য নগরী চট্টগ্রামের ব্যবসায়ীদের উন্নয়নে যে কোন ধরণের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, চট্টগ্রামের ব্যবসায়ীরা যা চাইবে তা পাবে। এখানকার গ্যাস ও জমি সমস্যার সমাধান হবে। ‘আমার প্রতিষ্ঠান থেকে দুই বছরের জন্য ছুটি নিয়ে ব্যবসায়ীদের সেবা করতে এসেছি। আমার সঙ্গে বোর্ডে যারা থাকবেন তারাও নিঃস্বার্থভাবে কাজ করবেন। করতে না পারলে আমার বোর্ডে থাকতে পারবে না। ভোটের পরে পরিচালকদের পাওয়া যায় না ব্যবসায়ীদের এমন অভিযোগের উত্তরে তিনি বলেন, আমি কথা দিতে চাই। আমাকে যখন ডাকবেন তখনই আসবো।

অনুষ্ঠানের মাঝখানে উপস্থিত হন চট্টগ্রাম সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন। এসময় সংসদ সদস্য এম এ লতিফ তার সঙ্গে ছিলেন। মঞ্চে উপস্থিত হওয়ার পর ব্যবসায়ীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেন। ব্যবসায়ীদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে মেয়র ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস দেন। তিনি বলেন, আপনারা আমাকে যে প্রত্যাশা থেকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, আমি সেই প্রত্যাশা পূরণের চেষ্টা করবো। ব্যবসায়ীদের জন্য নিরাপদ নগরী গড়ে তুলবো। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য শামসুল হক চৌধুরী, এফবিসিসিআই নির্বাচনে ডেপুটি প্যানেল লিডার মো.হেলাল উদ্দিন, বারবিডার হাবিব উল্ল্যাহ ডন, নিজাম উদ্দিন রাজেশ, কে এম আকতারুজ্জামানসহ অন্যান্য প্রার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ