শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিন‘বিকল্প’ ফলাফল ঘোষণা কেন্দ্র চায় বিএনপি

‘বিকল্প’ ফলাফল ঘোষণা কেন্দ্র চায় বিএনপি

অতীতে সিজেএকএস জিমনেশিয়াম থেকে নির্বাচনী ফলাফল ঘোষণা করা হলেও এবার সেখান থেকে সরিয়ে বিকল্প স্থানে কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে বিএনপি। পরিবর্তিত পরিস্থিতি ও বর্তমান প্রেক্ষাপটে সেখান থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল ঘোষণা শান্তিপূর্ণ, নির্বিগ্ন ও বাস্তবসম্মত হবে না এমন আশঙ্কা থেকে এ দাবি জানানো হয়। মঙ্গলবার বিকেলে সরকার দলীয় প্রার্থীর বিরুদ্ধে চট্টগ্রাম সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন’র কাছে বিভিন্ন অভিযোগ তুলে ধরে এ দাবি জানানো হয়। বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের মেয়র প্রার্থী এম মনজুর আলমের প্রধান নির্বাচনী এজেন্ট আমীর খসরু মাহমুদ চৌধুরী স্থান পরিবর্তনের দাবি জানিয়ে নতুন তিনটি স্থানের প্রস্তাব দেন। প্রস্তাবিত স্থানগুলো হলো-চট্টগ্রাম সার্কিট হাউস, পাঁচলাইশ জাতিসংঘ পার্কে চট্টগ্রাম সিটি করপোরেশনের জিমনেশিয়াম ও দামপাড়া জমিয়াতুল ফালাহ মসজিদের নিচতলা। এই তিনটির যে কোন একটিতে ফলাফল ঘোষণা কেন্দ্র স্থাপন করা হলে সকলের কাছে গ্রহণযোগ্য হবে বলে দাবি করেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

রিটার্নিং কর্মকর্তার অফিস থেকে বের হয়ে আমীর খসরু সাংবাদিকদের বলেন, সিজেকেএস জিমনেশিয়াম থেকে আগে ফলাফল ঘোষণা করা হলেও এবার ব্যতিক্রম। কারণ সিজেকেএস সাধারণ সম্পাদক সরকার দলীয় প্রার্থী। কেবল তিনিই নয় সেখানে যারা কর্মরত তারা দলীয় বা দলের অনুগত।  এছাড়া জিমনেশিয়ামের বাইরে আশপাশে যেসব দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে সেগুলো দলীয় লোকজন অথবা অনুগত লোকজন পরিচালনা করছে বলে অভিযোগ করেন তিনি।  খসরু বলেন, সেই ক্ষেত্রে সেখান থেকে ভোট গণনা এবং ঘোষণা কতটুকু যুক্তিযুক্ত এবং নিরাপদ? তাছাড়া নিরপেক্ষভাবে ঘোষণা করা কতটুকু সম্ভব হবে সে ব্যাপারে আমাদের সন্দেহ আছে।তাই স্থান পরিবর্তনের দাবি জানিয়ে তিনটি বিকল্প স্থানের প্রস্তাব করেছি।

জিমনেশিয়াম থেকে ফলফল ঘোষণার ক্ষেত্রে সরকারি হস্তক্ষেপ হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে দাবি করে আমীর খসরু বলেন, ওই স্থাপনার মধ্যে সরকারি লোকজন দেখতে পাচ্ছি। এরই মধ্যে সেখান থেকে সরকার দলীয় প্রার্থীর প্রচারণা চলছে। এ ধরণের জায়গা থেকে ফলাফল ঘোষণা করা সঠিক হবে না। এর পরিপ্রেক্ষিতে জায়গাগুলো পরিদর্শন এবং নির্বাচনী ফলাফল ঘোষণার ক্ষেত্রে সব ধরণের বিষয় বিবেচনা করে স্থান নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার আবদুল বাতেন। জিমনেশিয়াম থেকে ফলাফল ঘোষণার বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আমাদের স্থান পরিবর্তনের এখনো সুযোগ আছে। তবে এক্ষেত্রে নিরাপত্তা, প্রার্থী-ভোটারদের যাতায়াত, মালামল সংরক্ষণের ব্যবস্থার বিষয়টি বিবেচনা করতে হবে।

প্রাথমিকভাবে জিমনেশিয়ামকে পছন্দ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বাকি স্থানগুলো আমরা দেখবো। আগামী কাল  আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক হবে। সেখানে সবার মতমতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সবার জন্য ভালো এমন স্থানই নির্ধারণ করা হবে। রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বরাবর লিখিত অভিযোগ দেওয়ার সময় বিএনপি কেন্দ্রিয় কমিটির সদস্য মাহবুবুর রহমান শামীম, পতেঙ্গা থানা বিএনপির সভাপতি এম এ আজিজ, ডবলমুরিং থানা বিএনপির সভাপতি সাইফুল আলম উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ