শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনশিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি কমাতে সমাজের সবাইকে একযোগে কাজ করতে হবে

শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি কমাতে সমাজের সবাইকে একযোগে কাজ করতে হবে

Law Enforcment officialবেসরকারী সেচ্ছাসেবী  সংস্থা মমতা কর্তৃক আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশ এর আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়িত “ শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি  থেকে সুরক্ষা ” প্রকল্পের  উদ্যোগে শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি  থেকে সুরক্ষা  বিষয়ক আইনি সহায়তা, সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি শক্তিশালী করন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে শিশু সুরক্ষা  বিষয়ে সেতুবন্ধন তৈরি প্রসঙ্গে ত্রি-মাসিক সভা  ২৭ সেপ্টেম্বর  মমতা কনফারেন্স হলে মমতার প্রধান নির্বাহী আলহাজ্ব রফিক আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়  ।

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৭ নংওয়াডেরর্  কমিশনার জনাব মোহাম্মদ সেকান্দর, ১৩ নংওয়াডেরর্  কমিশনার জনাব মোহাম্মদ মাহাফুজুল আলম, ১১ নংওয়ার্ডের  কমিশনার জনাব মোরশেদ আকতার চৌধুরী,সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর বৃন্দ যথাক্রমে ১২,২৩,২৪ ওয়ার্ডের মহিলা কাউন্সিলর এ্যাডভোকেট রেহেনা বেগম রানু, ১১,২৫,২৬ ওয়ার্ডের মহিলা কাউন্সিলর মিসেস ফেরদৌস আরা তাহের, ২৭,৩৭,৩৮ ওয়ার্ডের মহিলা কাউন্সিলর মিসেস আফরোজা কালাম,আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোহাম্মদ আবুল মনসুর । প্রকল্পের  ব্যাবস্থাপক কামরুন নাহার পারভীনের সঞ্চালনায় মমতার উপ-প্রধান নির্বাহী জনাব মোহাম্মদ ফারুক শিশু অধিকার ও  শিশু অধিকার আইন ২০১৩ এর আলোকে শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি  থেকে সুরক্ষা  বিষয়ক মূল ধারনা পত্র উপস্থাপন করেন । সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি বিষয়ে ও এর কার্যক্রম সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন শিশু ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সোশাল ওয়ার্কার লুনা সরকার মনিকা ।এর পর মুক্ত আলোচনা পর্বে সবাইকে আমন্ত্রন জানানো হয় । মহিলা কাউন্সিলর এ্যাডভোকেট রেহেনা বেগম রানু বলেন-শিশুদের বিষয়ে কাজ করা আমাদের সামাজিক দায়িত্ব ,শিশু অধিকার বিষয়ে আমাদেরকে একযোগে কাজ করতে হবে ।মহিলা কাউন্সিলর মিসেস আফরোজা কালাম বলেন – শিশুদের সুরক্ষা উনার সংস্লিষ্ঠ ওয়ার্ডে সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি গঠন করা হয়েছে ।  জন্ম নিবন্ধনের ব্যাপারে  কাজ করছি একেবারে  তৃণমূল পর্যায় থেকে ।কমিটি যেন যথাযথভাবে কাজগুলো করে । সিবিসিপিসি কমিটি সদস্য মাইন উদ্দিন বলেন- শিশুদের সুরক্ষার জন্য বাল্যবিবাহ রোধ করতে হবে এবং মাদকের ভয়াবহ আগ্রাসন থেকে মুক্ত রাখতে হবে ।১৮ বছরের নিচে মেয়েদের বিবাহের যে চিন্তা সরকার করছে সেটা হবে আত্বঘাতি । ১৩ নংওয়াডেরর্  কমিশনার জনাব মোহাম্মদ মাহাফুজুল আলম বলেন -ইসলাম ধর্মের ধর্মীয় অনুশাষন মেনে চলি তাহলে এতো মিটিং এর প্রয়োজন হয়না । সকলকে বিভিন্ন সামাজিক উদ্যোগ নিতে হবে ।১১ নংওয়ার্ডের  কমিশনার জনাব মোরশেদ আকতার চৌধুরী বলেন- আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ । মমতা যে উদ্দেশ্য নিয়েছে সে জন্য ধন্যবাদ জানাই । আজকের এইশিশুরা মাদক দ্রব্যে সহ নানারকম অপরাধের বাহক হিসেবে ব্যবহারিত  হচ্ছে । আমাদের সবাইকে প্রতিটি বস্তিতে গিয়ে  সচেতন করতে হবে । ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোহাম্মদ আবুল মনসুর বলেন- সমাজ বিনির্মানের কাজে পুলিশ অফিসার হিসেবে আমাদের যে দায়িত্ব রয়েছে আমরা বাংলােদেশের নাগরিক হিসেবে আমরা সেটা করার  চেষ্টা করব । আমরা অবক্ষয়ের দিকে যাচ্ছি । শিশুদের আইনি সহায়তা প্রদানের ক্ষেত্রে  শিশু অধিকার আইন ২০১৩ প্রনয়ন ও পাশ  সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ, একটি  বড় উসিলা আমরা সবাই মিলে সেটার আলোকে সবাইকে সহায়তা গ্রহনের জন্য  আহবান জানাই । মহিলা কাউন্সিলর মিসেস ফেরদৌস আরা তাহের বলেন- প্রতিটি মানব শিশু নিষ্পাপ হয়ে জন্ম নেয় । কিন্তু দেখা যাচ্ছে এই শিশুটা বিভিন্ন খারাপ কাজের সাথে যুক্ত হয়ে যাচ্ছে । ্্এটা সমাজের ব্যাধি হয়ে দাঁড়ায় । আজকের এই পরিস্থিতির জন্য আমরা নিজেরাই দায়ী । শিশুদেরকে  দায়ী না করে আমরা যার যার অবস্থান থেকে কাজ করে যাই তাহলে আজকের এই সমস্যাটা সমাধানে বিশেষ ক্ষেত্র তৈরি হবে ।

সভাপতির বক্তব্যে  মমতার প্রধান নির্বাহী আলহাজ্ব রফিক আহমদ বলেন- শিশুদের শারিরীক ও মানসিক অবমাননাকর শাস্তি থেকে সুরক্ষা প্রকল্পের কাজের মাধ্যমে শিশুদের  অধিকার নিশ্চিত করনে সরকারের আইনী সহায়তা প্রদান কারী সংস্থা সহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অন্যান্য ওয়ার্ডের প্রতিনিধিদের  সহযোগীতা কামনা করেন ।এ ছাড়াও সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অন্যান্য ওয়ার্ডের প্রতিনিধিবৃন্দ, ইউসেপ স্কুল প্রতিনিধিবৃন্দ, সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি সদস্যবৃন্দ ,সরকারী,বেসরকারী ,সেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন । উক্ত শিশু সুরক্ষা  বিষয়ক সভায় যথাসময়ে উপ¯িহত  থেকে সভাকে সাফল্যমন্ডিত করার জন্য  মমতার পরিচালক (অর্থ) জনাব মোহাম্মদ শাহরিয়ার সবাইকে ধন্যবাদ ঞ্জাপন করেন ।

আরও পড়ুন

সর্বশেষ