রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদরাজনীতি৫ জানুয়ারির নির্বাচনে অংশ নিলে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট ২শ’ আসনে...

৫ জানুয়ারির নির্বাচনে অংশ নিলে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট ২শ’ আসনে বিজয়ী হতে পারতো

গত ৫ জানুয়ারির নির্বাচনে না যাওয়া বিএনপি নেতৃত্বাধীন জোটের জন্য চরম ভুল ছিল বলে মন্তব্য করেছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনপিপি) চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু। রোববার দুপুরে হোটেল রাজমনি ঈশা খাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

শেখ শওকত হোসেন নিলু  বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে অংশ নিলে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট ২শ’ আসনে বিজয়ী হতে পারতো। সুতরাং, আমরা মনে করি ওই নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট চরম ভুল করেছে। রাজনৈতিক হতাশার কারণেই খালেদা জিয়া তাকে (নিলু) বহিষ্কার করেছেন দাবি করে এনপিপি চেয়ারম্যান বলেন, বিএনপির চেয়ারপার্সনের বার বার আহ্বানেও হেফাজতের আন্দোলনের দিন কেউ মাঠে নামেননি। শত চেষ্টা করেও বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে আমরা যোগাযোগ করতে পারিনি। ২৯ ডিসেম্বর বাসার কাজের লোক ছাড়া খালেদা জিয়ার পাশে কাউকে দেখা যায়নি। এখন দলের নেতাকর্মীরা যদি প্রশ্ন করেন, ওই দিন মির্জা ফখরুল ইসলাম আলমগীর কোথায় ছিলেন, তার উত্তর তিনি কী দেবেন।

নিলু বলেন,  আন্দোলনের কথা বললেই বিএনপির শীর্ষ নেতারা বলেন,  মাঠে নামলে পুলিশে গুলি করে। তাদের উদ্দেশ্যে বলতে চাই, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে পুলিশ কী ফুলের পাঁপড়ি ছুড়ে মেরেছিল?  আন্দোলন করার মতো প্রেক্ষাপট বিএনপি তৈরি করতে পারেনি বলেও মন্তব্য করেন বিএনপি জোটের সাবেক এই শরিক।

এক প্রশ্নের জবাবে নিলু বলেন,  বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ভেড়ার কোনো সম্ভাবনা এনপিপির নেই। অন্যদিকে প্রশ্নবিদ্ধ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় বসা আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটেও যাচ্ছে না এনপিপি।

আওয়ামী লীগের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে এনপিপি অংশ নেবে কি না- এমন প্রশ্নের জবাবে শেখ শওকত হোসেন নিলু বলেন,  নির্বাচন কার অধীনে হলে সেটি বড় কথা নয়। নির্বাচন হতে হবে অবাধ,  সুষ্ঠু ও নিরপেক্ষ। নির্দলীয় সরকার নেই বলে নির্বাচনই হবে না-এমনটি আমরা মনে করি না। তবে আমাদের দাবি, নির্দলীয় সরকারের অধীনেই নির্বাচন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন,  খুব শিগগিরই ডেমোক্রেটিক ন্যাশনালিস্ট এলায়েন্স অথবা ডেমোক্রেটিক ন্যাশনালিস্ট ফ্রন্ট নামে নতুন জোটের আত্মপ্রকাশ ঘটবে। সেখানে বিএনপি নেতৃত্বাধীন জোটের অনেককেই দেখা যেতে পারে।

এর আগে লিখিত বক্তব্যে এনপিপির মহাসচিব আব্দুল হাই মণ্ডল বলেন,  ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে খালেদা জিয়া ভুল করেছেন। ৫ জানুয়ারি নির্বাচন বর্জন করে এবং উপজেলা নির্বাচনে অংশ নিয়ে রাজনৈতিক দেউলিয়াত্ব প্রকাশ করেছেন।

তিনি বলেন,  বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি জাতীয় দৈনিকে ২০ দলীয় জোটকে শুধু একটি আন্দোলনের জোট হিসেবে আখ্যায়িত করে জোটের অস্তিত্বের ওপর কুঠারাঘাত করেছেন। আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়াপার্সন খালেদা জিয়ার টেলিসংলাপ ব্যর্থ হওয়ায় জাতীয় জীবনে চরম বিপর্যয় নেমে এসেছে বলেও মন্তব্য করেন এনপিপির মহাসচিব।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে এনপিপির মহাসচিব বলেন, বিএনপির এক শ্রেণীর অর্বাচীনরা তারেক রহমানের নাম ব্যবহার করে দলটির সিনিয়র নেতা ও জোট নেতাদের অতিষ্ঠ করে তুলেছেন। ফলে ২০ দলীয় জোট তাৎপর্যহীন হয়ে পড়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনপিপির প্রেসিডিয়াম সদস্য মনিরা বেগম,  মো. হারুনর রশিদ, মোশাররফ হোসেন,  জহিরুল হক,  আলী আকবর বেগ, ফিরোজ মাহমুদ মঙ্গল,  সালমা রহমান,  মো. শাজাহান আলী,  শেখ আবুল কালাম প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ