মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদখেলার সময়সবধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্যে নিষিদ্ধ আশরাফুল

সবধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্যে নিষিদ্ধ আশরাফুল

দোষ স্বীকার করেছেন এক বছর আগে। শাস্তি পেতে সময় লেগে গেলো এক বছর। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল সবধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্যে নিষিদ্ধ হয়েছেন এবং ১০ লাখ টাকা জরিমানা করেছে ট্রাইব্যুনাল। ঢাকা গ্ল্যাডিয়েটরসের মালিক শিহাব চৌধুরীকে ক্রিকেটের যেকোনো কার্যক্রম থেকে ১০ বছর নিষিদ্ধ ও ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তিন বছর নিষিদ্ধ হয়েছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার লু ভিনসেন্ট। ছোট অপরাধের কারণে ১৮ মাস নিষিদ্ধ করা হয়েছে শ্রীলঙ্কার কৌশল লুকারাচ্চিকে। ট্রাইব্যুনালের রায় দেন সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী।

রায়ের পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ট্রাইব্যুনালের বিচার কাজ আজ শেষ হয়েছে। এই ট্রাইব্যুনালে আমরা দশজনের বিরুদ্ধে বিচার করেছি। এর আগে ২৬ ফেব্রুয়ারি রায় দিয়ে ছয়জন নির্দোষ আর চারজনকে দোষী সাব্যস্ত করেছি। আইন অনুযায়ী, এই চারজনের বিবাদীদের কেউ কেউ খরচের আবেদন করেছেন। বিশেষ করে যারা খালাস পেয়েছেন, সেটাও আমরা বিবেচনা করেছি।’ আশরাফুলের বিরুদ্ধে আনিত প্রতিটি অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তিনি শাস্তি পাবেন যেদিন থেকে তিনি নিষিদ্ধ ছিলেন।

খাদেমুল বলেন,‘এতো দিন সাময়িক নিষিদ্ধ ছিলেন। গত বছরের ১৩ মে থেকে এই সাজা হিসেব করা হবে। তাকে ১০ লাখ টাকা বিসিবিকে দিতে হবে। চারটি অভিযোগেই দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। প্রতিটি শাস্তি একই দিন থেকে কার্যকর হবে, তাই ৮ বছরের বেশি খাটতে হবে না।’ আশরাফুলের শাস্তিতে শর্ত জুড়ে দেয়া হয়। যদি আশরাফুল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি), বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এর কথামতো চলে তবে তার শাস্তি তিন বছর কম হতে পারে।

খাদিমুল আরো বলেন, আশরাফুলের বিরুদ্ধে চারটি অভিযোগ ছিল। চারটিই ম্যাচ পাতানোর সঙ্গে সংশ্লিষ্ট। প্রতিটি অভিযোগে আট বছর তাকে খেলাধুলা থেকে নিষিদ্ধ করা হয়েছে। আট বছরের মধ্যে পাঁচ বছর ন্যূনতম হবেই। বাকি অংশটুকু বাতিল হতে তার শর্ত হল, বিসিবি, আইসিসি বা এসিসি আয়োজিত অথোরাইজড এডুকেশন বা রিহ্যাবিটেশন প্রোগ্রামে অংশগ্রহণ করতে হবে।

গত ২৬ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল সংক্ষিপ্ত রায় জানিয়েছিল। অপেক্ষা করতে হয় আরো কিছু দিন। জুনের ৮ তারিখ চূড়ান্ত রায় দেয় ট্রাইব্যুনাল। সেই রায়ে দোষী ও নির্দোষী ব্যক্তিদের বিস্তারিত জানানো হয়। আবার নতুন তারিখ নির্ধারণ করা হয় ১৮ জুন। বুধবার বিকেলে পূর্ণাঙ্গ রায় মিডিয়া জানতে পারে। অভিযোগ থেকে ট্রাইব্যুনাল অব্যাহতি দিয়েছে মোশাররফ হোসেন রুবেল, মাহবুবুল আলম রবিন, মোহাম্মদ রফিক ও গৌরব রাওয়াতকে।

আরও পড়ুন

সর্বশেষ