সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, কেউ এমন কাজ করবেন না : প্রধানমন্ত্রী

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, কেউ এমন কাজ করবেন না : প্রধানমন্ত্রী

সবাইকে অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, কেউ এমন কাজ করবেন না। বুধবার (মে ০৮) ঢাকার আশকোনায় হজ কার্যক্রম-২০২৪ উদ্বোধন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, যার যার ধর্ম সে সে পালন করবে। ইসলাম শান্তির ধর্ম, ইসলাম সব সময় সেটাই বিশ্বাস করে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) আমাদের সে কথা বলে গেছেন। কাজেই আমরা সেটাই বিশ্বাস করি। ঘরে বসেই হজের কাজ সম্পন্ন করা যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আধুনিক প্রযুক্তির কারণে হজের কাজ সম্পন্ন করতে এখন কোনো হয়রানির শিকার হতে হয় না।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ এর নির্বাচনের ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলব। আজকে তা বাস্তবায়ন হয়েছে। ঘরে বসেই আজ সব কাজ করতে পারেন। কোনোরকম হয়রানির শিকার হতে হয় না। অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, এই ধরনের কোনো কাজ যাতে কেউ না করে।

শেখ হাসিনা বলেন, ইসলাম ধর্ম শান্তির ধর্ম, যে ধর্ম সকল শ্রেণির মানুষকে অধিকার দিয়ে গেছে, এই ধর্মের নামে সামান্য মুষ্টিমেয় কিছু লোক তারা সন্ত্রাসী কর্মকাণ্ড করে, এটাই সব থেকে দুঃখজনক। আমি এটারও প্রতিবাদ করি সব সময়। কারণ আমরা শান্তিতে বিশ্বাস করতে চাই, মানুষের উন্নয়ন করতে চাই।

জানা গেছে, এবার মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন। সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

আরও পড়ুন

সর্বশেষ