মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়স্ট্যান্ডার্ড ব্যাংকের এমডি কে একজন পরিচালকের একক সিদ্ধান্তে জোরপূর্বক ছুটি!

স্ট্যান্ডার্ড ব্যাংকের এমডি কে একজন পরিচালকের একক সিদ্ধান্তে জোরপূর্বক ছুটি!

একজন পরিচালকের একক সিদ্ধান্তে জোর করে ছুটিতে পাঠানো হয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হাবিবুর রহমানকে। এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংককে দেওয়া এক চিঠিতে সাত পরিচালক বলেছেন, হাবিবুর রহমানকে অনৈতিক ও অন্যায়ভাবে তিন মাসের অগ্রিম ছুটিতে পাঠানো হয়েছে। এর সুষ্ঠু তদন্ত দাবি করেছেন তারা। পাশাপাশি তাকে স্বপদে ফিরিয়ে আনতে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ চেয়েছেন ওই সাত পরিচালক।

কেন্দ্রীয় ব্যাংককে পাঠানো ওই চিঠির সূত্রে জানা গেছে, গত ৩ মার্চ ব্যাংকটির অন্যতম প্রধান উদ্যোক্তা ও বর্তমান চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদের ছেলে কাজী খুররম আহমেদের একক সিদ্ধান্তে এমডি হাবিবুর রহমানকে অনৈতিকভাবে তিন মাসের জোরপূর্বক (ফোর্সড) ছুটিতে পাঠানো হয়। এর আগে ২৯ ফেব্রুয়ারি ব্যাংকটির ৩৮৮তম পর্ষদ সভা থেকে হাবিবুর রহমানকে বের করে দেন কাজী খুররম। একই সভায় ব্যাংক এমডি হাবিবুর রহমানকে ছুটিতে পাঠানোর প্রস্তাব দেন খুররম। যদিও সেদিনের সভার সভাপতি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মনজুর আলম ব্যাংক এমডিকে ছুটিতে পাঠানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত দেননি। স্ট্যান্ডার্ড ব্যাংকের সাত পরিচালক সম্মিলিতভাবে ১৪ মার্চ কেন্দ্রীয় ব্যাংকে হাবিবুর রহমানের ছুটিতে পাঠানোর বিরোধিতা করে বিতর্কিত সিদ্ধান্তের সুষ্ঠু তদন্ত দাবি করেছেন।

চিঠিতে ব্যাংকের পরিচালকরা জানান, গত ২৯ ফেব্রুয়ারি ব্যাংকের বর্তমান চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ অসুস্থ থাকায় ৩৮৮তম পর্ষদ সভার সভাপতির দায়িত্বে ছিলেন ভাইস চেয়ারম্যান মনজুর আলম। প্রায় দুই ঘণ্টা সভা চলার পর কাজী খুররম আহমেদ জরুরি কথা আছে জানিয়ে সভা থেকে ব্যাংক এমডি হাবিবুর রহমান ও ডিএমডি মোহন মিয়াকে বের করে দেন। এমডি ও ডিএমডি বাইরে গেলে কাজী খুররম হঠাৎ বলতে শুরু করেন, ‘আমার নিকট একটি চিঠি এসেছে, আমাদের এমডি সাহেব জামায়াতে ইসলামীর লোক এবং উনি মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত। বিদেশে কোটি কোটি টাকা পাচার করেছেন। ওনাকে এ ব্যাংকে রাখা যাবে না। এই মুহূর্ত থেকেই ওনাকে ছুটিতে পাঠাব এবং ডিএমডি মোহন মিয়া ওনার দায়িত্ব পালন করবেন। ওনাকে ব্যাংকে রাখলে ব্যাংকের ইমেজ নষ্ট হয়ে যাবে এবং যেকোনো মুহূর্তে পুলিশ আমাদের গ্রেপ্তার করতে পারে।’ প্রসঙ্গত, গত বছর ১ ফেব্রুয়ারি ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে স্ট্যান্ডার্ড ব্যাংকে যোগাদেন মো. হাবিবুর রহমান। এ এর আগে তিনি ইউনিয়ন রূপান্তর ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে কাজ করেছেন। ৩৩ বছরের কর্মজীবনে তিনি এনসিসি, যমুনা, প্রাইম, মার্কেন্টাইল ও শাহজালাল ইসলামী ব্যাংকে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

কেন্দ্রীয় ব্যাংকে অভিযোগ দায়েরকারী পরিচালকরা বলেছেন, ‘পরিচালক কাজী খুররমই হাবিবুর রহমানকে এমডি হিসেবে নিয়োগের বিষয়ে প্রথম প্রস্তাব করেছিলেন এবং আমরা পরবর্তীতে সম্মতি প্রদান করি।’ চিঠিতে পরিচালকরা জানান, পর্ষদ সভায় এমডিকে জোরপূর্বক ছুটিতে পাঠানোর খুররমের প্রস্তাবে দুজন পরিচালক তীব্র প্রতিবাদ করেন এবং দুজন পরিচালক সম্মতি না থাকায় নীরব থাকেন। সভায় উপস্থিত দুজন স্বতন্ত্র পরিচালক কাজটি ঠিক হয়নি বলে মন্তব্য করেন। ওই সভায় ১৫ জন পরিচালক অংশগ্রহণ করেন, যাদের মধ্যে ৫ জন অনলাইনে অংশগ্রহণ করেন। অনলাইনে অংশগ্রহণকারী পরিচালকরা কিছু বুঝে ওঠার আগেই তড়িঘড়ি করে সভা শেষ করে দেন কোম্পানি সচিব (চলতি দায়িত্ব) আলী রেজা।অবস্থাদৃষ্টে ঘটনাটি মিথ্যা, বানোয়াট, অপপ্রচার ও সত্যের অপলাপ বলে মনে হয়েছে। ৩৮৮তম পর্ষদ সভার পর ৩ মার্চ কাজী খুররমের একক সিদ্ধান্তে এমডি হাবিবুর রহমানকে তিন মাসের জোরপূর্বক ছুটিতে পাঠানো হয়।

যদিও এমডির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিষয়ে পর্ষদ সভায় এজেন্ডা আকারে না এনে বিবিধ বিষয়ে আলোচনা করার বিষয়টি বিতর্কের জন্ম দিয়েছে বলে জানান অভিযোগকারী পরিচালকরা। সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত না হওয়ার পরও একজন পরিচালকের জোরপূর্বক সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া নিয়মমাফিক হয়নি বলেও প্রতিবাদ জানিয়েছেন তারা। সভার একপর্যায়ে এমডিকে ছুটিতে পাঠানোর বিষয়টি মূল চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিনের উপস্থিতিতে সুরাহার প্রস্তাব দেওয়া হলেও তা প্রত্যাখ্যান করা হয়। এমডিকে জোরপূর্বক ছুটিতে পাঠানোর ব্যাপারে গত ২৭ ফেব্রুয়ারির বিআরপিডি সার্কুলার নম্বর ৫ যথাযথভাবে পরিপালন করা হয়নি বলে চিঠিতে জানান পরিচালকরা। এমডি হাবিবুর রহমানকে জোরপূর্বক ছুটিতে পাঠানোর প্রক্রিয়ার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় ব্যাংককে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ব্যাংকটির সাত পরিচালক। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তারা। এ বিষয়ে স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ ও এমডি হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন

সর্বশেষ