সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনআইআইইউসি ক্যাম্পাসে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত

আইআইইউসি ক্যাম্পাসে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের যৌথ উদ্যোগে BAS-FSIBL বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ এর বিভাগীয় বাছাইপর্ব ১৭ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার সারাদিনব্যাপী আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ এর সূচনা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মছরুরুল মওলা।
উদ্বোধন অনুষ্ঠানের বক্তব্যে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজকে তোমরা এখানে নিজেদের যোগ্যতায় এই বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করছো। আশা করি এই যোগ্যতাকে অক্ষুণ্ণ রেখে একদিন তোমরা বিশ্বের বিভিন্ন জায়গায় পৌছে নিজেদেরকে সাফল্যমন্ডিত করবে ও দেশের জন্য সুনাম অর্জন করবে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ এর সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. এম দেলোয়ার হোসেন ও বিভিন্ন ফ্যাকাল্টির শিক্ষকবৃন্দ এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের কুমিরা ব্রাঞ্চ ম্যানেজার মোঃ ফজলুল হক।

এরপর চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ এ অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে। পরে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর কেন্দ্রীয় অডিটোরিয়ামে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ এর বাছাইকৃত শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরনী অনুষ্ঠান হয়।

সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

সনদ বিতরনী অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ এর সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. এম দেলোয়ার হোসেন এর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক ও IEEE বাংলাদেশ সেকশনের সভাপতি প্রফেসর ড. এম. মশিউল হক।

তিনি উপস্থিত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা আজকে এই বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ এ অংশগ্রহণ করেছো তোমরা সবাই এদেশের ভবিষ্যৎ। জীবনে কখনোই আত্মতুষ্টিতে ভোগা যাবে না, জ্ঞান অর্জনের ক্ষুধাকে সবসময় বাঁচিয়ে রাখতে হবে। তাহলেই জীবনে সফলতা আসবে।

সনদ বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজ এর ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথাম্যাটিকাল বায়োলজির সভাপতি প্রফেসর ড. মোঃ হায়দার আলী বিশ্বাস, আইআইইউসির রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার, সাইন্স ফ্যাকাল্টির ডীন ও চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ আয়োজক কমিটির কো-চেয়ারম্যান ড. মোঃ সামিমুল হক চৌধুরী, টিএমডির চেয়ারম্যান প্রফেসর ড. মাহি উদ্দিন, সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আমান উল্লাহ, ইইই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. ইয়াসির আরাফাত, সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মুহাম্মদ আবু ইউসুফ, ইটিই ডিপার্টমেন্টের চেয়ারম্যান মোঃ ইব্রাহীম, ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ও চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ আয়োজক কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার শেখ মোঃ গোলাম মোস্তফা সহ শিক্ষক-শিক্ষিকা বৃন্দ।

চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ মাধ্যমিক (নবম-দশম শ্রেণি ও সমমান) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি ও সমমান) এ দুই গ্রুপে অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান অলিম্পিয়াডে পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিত থেকে সৃজনশীল প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এই প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের সর্বমোট ১১৬ টি স্কুল-কলেজ থেকে মোট ৫৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, তার মধ্যে ৬৯ টি স্কুল থেকে ৩৫৮ জন এবং ৪৭টি কলেজ থেকে ২০২ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ থেকে মেধা অনুযায়ী ২৫ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে, যারা আগামী ০৯ মার্চ ২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

আরও পড়ুন

সর্বশেষ