শুক্রবার, মে ১০, ২০২৪
প্রচ্ছদটপবাংলাদেশের রাজনৈতিক সহিংসতার প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছে ইইউ

বাংলাদেশের রাজনৈতিক সহিংসতার প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছে ইইউ

বাংলাদেশের রাজনৈতিক সহিংসতার প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। আজ রোববার ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ দূতাবাস তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেল থেকে বিষয়টি জানিয়েছে। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে মত প্রকাশ করেছে।

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে বিভিন্ন দলের রাজনৈতিক সমাবেশ ছিল। এসব সমাবেশকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় এক পুলিশ সদস্য, এক রাজনৈতিক কর্মীর মৃত্যু হয়। আহত হয়েছেন আরও অন্তত বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রও। সেই সঙ্গে সব পক্ষকে সংযত আচরণ করার করার আহ্বান জানিয়েছে দেশটি।

শনিবারের রাজনৈতিক সহিংসতার প্রতিক্রিয়ায় ভয়েস অব আমেরিকাকে পাঠানো এক বার্তায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু বলেছেন, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সব সহিংসতার ঘটনাগুলো পর্যালোচনা করবে। বার্তায় সব পক্ষকে শান্ত থাকার ও সংযম দেখানোর আহ্বান জানানো হয়।

ডোনাল্ড লু বলেন, যুক্তরাষ্ট্র ২৮ অক্টোবর বাংলাদেশে সংঘটিত রাজনৈতিক সহিংসতার ঘটনার নিন্দা জানাচ্ছে। একজন পুলিশ অফিসার ও একজন রাজনৈতিক কর্মীর নিহত হওয়া এবং একটি হাসপাতালে আগুন দেওয়ার, যে ঘটনাগুলোর খবর জানা গেছে তা গ্রহণযোগ্য নয়। সাংবাদিকসহ নাগরিকদের ওপর চালানো সহিংসতাও গ্রহণযোগ্য নয় বলেও তিনি উল্লেখ করেন। ডোনাল্ড লু বলেন, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সহিংসতার সব ঘটনাকে পর্যালোচনা করবে। ঢাকায় মার্কিন দূতাবাস থেকেও এক বিবৃতিতে রাজনৈতিক সহিংসতার নিন্দা জানিয়ে সবাইকে সংযত আচরণ করার আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, আজ ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ, ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে দুজন নিহত ও প্রায় ২০০ ব্যক্তি আহত হয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ