বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদজাতীয়আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা কখনোই দেওয়া হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা কখনোই দেওয়া হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা কখনোই দেওয়া হয়নি, হবেও না। বুধবার (২৫ অক্টোবর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন বিজয় দিবস উপলক্ষে আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি ।

আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা প্রসঙ্গে আইনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আপনারা একটি ভুল ধারণা থেকে এই ধরনের প্রশ্ন করছেন। আনসার বাহিনীকে গ্রেপ্তারের অনুমতি কখনোই দেওয়া হয়নি। আজও দেওয়া হবে না, কোনো আইন দ্বারাও এটা দেওয়ার ক্ষমতাও আমাদের নেই। আমাদের ফৌজদারি আইনের কার্যবিধি রয়েছে, তার ভেতরে থেকেই সমস্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনটি বর্তমানে স্থায়ী কমিটিতে রয়েছে। স্থায়ী কমিটির সদস্যরা এটি পরীক্ষা-নিরীক্ষা করবেন। এখানে কোনো শব্দ যদি প্রশ্নের অবতারণা করে, তাহলে সেগুলো তারা সংশোধন করবেন। এখানে প্রচলিত আইনের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। যে কোনো বাহিনীরই আমাদের প্রচলিত ফৌজদারি যে আইন রয়েছে সেটি মেনেই কাজ করতে হবে।

আনসার বাহিনী পুলিশের ক্ষমতা পেতে যাচ্ছে—এমন প্রচারণার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আরেকটা কথা স্পষ্ট করে বলে দিচ্ছি। এখানে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। আমি শুনতে পাচ্ছি, অনেক জায়গায় প্রচারিত হচ্ছে এবং বিভিন্ন মিডিয়াতে প্রকাশ হয়েছে, আনসার পুলিশের ক্ষমতা নিয়ে যাচ্ছে—এই ধরনের প্রোপাগান্ডা। এগুলো সব মিসইনফরমেশন। এই ধরনের কোনো ঘটনা ঘটে নাই। আমরা সব সময় বলি, দুটো ফোর্সই আমাদের জাতীয় আইন-শৃঙ্খলা নিরাপত্তা বাহিনীর সদস্য। আইন-শৃঙ্খলার যে মূল আইন, সেটার বাইরে কেউ নয়।
আরও পড়ুন

সর্বশেষ