বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়৫৩০০ টাকা ন্যূনতম মজুরি দিতে রাজি মালিকপক্ষ

৫৩০০ টাকা ন্যূনতম মজুরি দিতে রাজি মালিকপক্ষ

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

প্রধানমন্ত্রীর আহ্বানে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা মেনে নিয়েছেন মালিকপক্ষ। বৃহষ্পতিবার এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে মালিকপক্ষ থেকে। এমনটাই জানিয়েছেন বিজিএমইএ এর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী।

বুধবার গণভবনে মালিকপক্ষের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে মজুরি বোর্ড কতৃক ৪ নভেম্বর ন্যূনতম মজুরির খসড়া অনুমোদিত ৫ হাজার ৩০০ টাকা মেনে নিয়েছেন গার্মেন্টস মালিকরা। কিন্তু নিরাপত্তাজনিত কারনে আশুলিয়ার ২৫৭টি কারখানা দ্বিতীয় দিনের মতো বন্ধ থাকছে।

আবদুস সালাম মুর্শেদী বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে ন্যূনতম মজুরি মেনে নিলেও নিরাপত্তাজনিত কারনে কারখানা বন্ধ রাখা হচ্ছে। বৃহস্পতিবার এর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে এবং তারপরে সার্বিক অবস্থা বিবেচনা করে কবে কারখানাগুলো খুলে দেয়া যাবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, তাজরীন ও সাভার ট্রাজেডিতে শ্রমিক মারা যাওয়ার পর থেকেই ন্যূনতম মজুরি বৃদ্ধি দাবিতে পোশাক শিল্পের অবস্থা খারাপ হতে থাকে। শ্রমিকরা ন্যূনতম মজুরি ৮ হাজার ১১৪ টাকা দাবি করলে মালিকরা সাড়ে চার হাজার টাকার ওপরে ন্যূনতম মজুরি মানতে নারাজ ছিলো। পুনরায় আবার আশুলিয়া ও সাভার এলাকায় কারখানা ভাঙচুরের পর ১২ নভেম্বর আশুলিয়ার সব কারখানা বন্ধ করে দেয়া হয়।

১৩ নভেম্বর রাতে আশুলিয়ার কারখানার মালিকরা নিজেরা বৈঠক করে। এবং পরে প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ে আলোচনা করা হয় বলে জানা যায় বিজিএমইএ সূত্রে। প্রধানমন্ত্রীর আহ্বানেই এই ন্যূনতম মজুরি মেনে নেয়া হয়েছে বলে জানা। ১৪ নভেম্বরও কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ