বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপহুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিন আজ

হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিন আজ

বিনোদন  ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

নন্দিত কথাসাহিত্যিক, বিংশ শতাব্দীর বাংলা ভাষাভাষী অঞ্চলের মানুষের কাছে অসম্ভব জনপ্রিয় লেখকদের মধ্যে অন্যতম প্রয়াত হুমায়ূন আহমেদের আজ ৬৫তম জন্মদিন। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর তিনি মোহনগঞ্জের দৌলতপুরে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। এছাড়া বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের তিনি একজন পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও তিনি সমান সমাদৃত।

জন্মদিন উপলক্ষে বুধবার ঢাকায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও টিভি-চ্যানেলগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। চ্যানেল আই কার্যালয় প্রাঙ্গণে আজ বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে হুমায়ূন মেলা। এই মেলায় দেশের বিশিষ্ট শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এছাড়াও চ্যানেল আইয়ের পর্দায় দিনভর থাকছে হুমায়ূন আহমেদের নাটক ও সিনেমা। হুমায়ূন আহমেদের সৃষ্টি নন্দন কানন নুহাশ পল্লীতেও নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। ওদিকে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের নিজ গ্রাম নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে নিজ হাতে গড়ে তোলা স্বপ্নের স্কুল ‘শহীদ বিদ্যাপীঠ’, কেন্দুয়া উপজেলা প্রশাসন, হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ, ড. হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া নানাবাড়ী মোহনগঞ্জেও জন্মদিন উপলক্ষে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটকসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে হুমায়ূন আহমেদ জন্মজয়ন্তী উদযাপন পরিষদ।

২০১১ পর্যন্ত নন্দিত এই কথা সাহিত্যের প্রকাশিত গ্রন্থের সংখ্যা দুই শতাধিক। বাংলা কথাসাহিত্যে সংলাপ প্রধান নতুন শৈলীরও তিনি একজন পথিকৃৎ। নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, জোছনা ও জননীর গল্প, এইসব দিনরাত্রি, কোথাও কেউ নেই, মেঘ বলেছে যাব যাব, এফিটাফ, দেবী, বহুব্রীহি, বলপয়েন্ট, কাঠপেন্সিল, ফাউন্টেনপেন, দারুচিনি দ্বীপ, আগুনের পরশমণি, মহাপুরুষ, শ্রাবণ মেঘের দিন’ এমন অনেক জনপ্রিয় উপন্যাস লিখেছেন হুমায়ূন আহমেদ। মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনাবাহিনী তাকে আটক করে। সেনাক্যাম্পে আটক অবস্থায় তাকে অনেক নির্যাতনের পর হত্যার জন্য গুলি চালায়। কিন্তু তিনি অলৌকিকভাবে বেঁচে যান। ২০১১-এর সেপ্টেম্বর মাসে তার দেহে আন্ত্রীয় ক্যান্সার ধরা পড়ে।

১৯ জুলাই ২০১২ এই নন্দিত লেখক ক্যান্সার নিয়ে চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বেলভিউ হাসপাতালে মৃত্যুবরণ করেন। ১৯৭৩ সালে হুমায়ূন আহমেদ বিয়ে করেন প্রিন্সিপাল ইব্রাহিম খানের নাতনি গুলকেতিনকে। তাদের তিন মেয়ে বিপাশা আহমেদ, নোভা আহমেদ, শীলা আহমেদ এবং এক ছেলে নুহাশ আহমেদ। ২০০৩ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। ২০০৫ সালে তিনি আবার বিয়ে করেন অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে। তাদের দুই ছেলে নিশাদ ও নিনিত।

আরও পড়ুন

সর্বশেষ