শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়আশুলিয়ায় পুলিশের সঙ্গে গার্মেন্টস শ্রমিকদের সংঘর্ষে শতাধিক আহত

আশুলিয়ায় পুলিশের সঙ্গে গার্মেন্টস শ্রমিকদের সংঘর্ষে শতাধিক আহত

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

রাজধানী ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় পুলিশের সঙ্গে গার্মেন্টস শ্রমিকদের সংঘর্ষে শতাধিক ব্যক্তি আহত হয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মজুরি বোর্ড ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে আজ  সকালে আশুলিয়ার জামগড়ার নিশ্চিন্তপুর এলাকায় নীট এশিয়া কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় নরসিংহপুর,ঘোষবাগ, শিমুলতলা এলাকার বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা। তারা বাইশমাইল, আব্দুল্লাহপুর ও বিশমাইল জিরাবো সড়কে অবস্থান নেয় এবং বিভিন্ন গার্মেন্টস কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে বাধা দিলে পুলিশের সঙ্গে শ্রমিকদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এসময় পুলিশ শতাধিক রাউন্ড টিয়ারশেলসহ রাবার বুলেট ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সংঘর্ষ ও সড়ক অবরোধের কারণে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

উদ্ভুত পরিস্থিতিতে কর্তৃপক্ষ আশুলিয়ার শতাধিক পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে বলে শিল্প পুলিশ-১-এর পরিদর্শক আব্দুস সাত্তার জানান। এর আগে সোমবার সকালে ২০টি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে ১০ শ্রমিক আহত হয়েছেন। এ ঘটনায় এলাকায় শিল্প পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়।

রোববারও সাভারের উলাইল বাসস্ট্যান্ড এলাকার স্টান্ডার্ড গ্রুপের শ্রমিকরা নতুন মজুরি বাস্তবায়ন দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে বিক্ষোভ করেন। এসময় তারা ওই এলাকার এইচ আর, আল-মুসলিমসহ পার্শ্ববর্তী আরও চার পাঁচটি পোশাক কারখানায় ইট পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর শুরু করেন। পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে টিয়ারশেল, রাবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আরও পড়ুন

সর্বশেষ