শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদআরো খবর......শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের

শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের

শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হ্যানলি অ্যান্ড পার্টনার্স- এর মঙ্গলবার (১৮ জুলাই) প্রকাশিত নতুন সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬ তম। এর আগে গত ১০ জানুয়ারি পাসপোর্ট সূচক প্রকাশ করেছিলো ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স। সেখানে বাংলাদেশের অবস্থান ছিলো ১০১তম। কোন নির্দিষ্ট দেশের পাসপোর্টধারীরা কতগুলো দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন তার ওপর নির্ভর করে তৈরি করা হয় এই সূচক।

নতুন সূচকে দেখা যাচ্ছে, ৪০টি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে ভ্রমণ করতে পারেন বাংলাদেশি পাসপোর্টধারীরা। হ্যানলি অ্যান্ড পার্টনার্স-এর সূচক অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। দেশটির পাসপোর্টধারীরা ১৯২টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গত ৫ বছর ধরে শীর্ষস্থানে থাকা জাপানকে এবার পেছনে ফেলেছে সিঙ্গাপুর। আর জাপান নেমে গেছে তৃতীয় স্থানে।  

১৮৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন জাপানিরা। তাদের কেবলই উপর অর্থাৎ দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপিয়ান দেশ জার্মানি, ইতালি এবং স্পেন। এই তিন দেশের নাগরিকরা ১৯০টি দেশে ভিসা ছাড়া যাতায়াত করতে পারেন।

আরও পড়ুন

সর্বশেষ