মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
প্রচ্ছদটপবিরোধী দলকে সুযোগ না দেওয়ার কোনো কারণ নেই - শিরীন শারমিন

বিরোধী দলকে সুযোগ না দেওয়ার কোনো কারণ নেই – শিরীন শারমিন

Shirin-shirminসংসদে যোগ দিয়ে পুরো সময় থাকলে বিএনপির মুলতবি প্রস্তাবসহ বিভিন্ন প্রস্তাব বিবেচনা করা হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার জাতীয় সংসদ ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নবনির্বাচিত স্পিকার বলেন, “আমার আহ্বান থাকবে, তারা অধিবেশনে এসে পুরো সময় থাকবেন। প্রস্তাব গ্রহণ করার অনেক পদ্ধতি আছে। তখন সেটা বিবেচনা করা হবে।”

“সংসদ পরিচালনার ক্ষেত্রে স্পিকার সিদ্ধান্ত নেবেন। সেক্ষেত্রে সব কিছু বিবেচনা করে সময় নির্ধারণ করা হবে। তবে সেই সিদ্ধান্ত কারো প্রতি বৈরিতা করে নয়” বলেও মন্তব্য করেন স্পিকার।

গত ২০ মার্চ বিরোধী দলীয় নেতা প্রায় দুই ঘণ্টা বক্তব্য দিয়েছেন, এবারও তাকে একই সময় দেওয়া হবে কিনা জানতে চাইলে শিরীন শারমিন বলেন, “বিরোধী দলীয় নেতার প্রয়োরিটি থাকবে। তিনিতো কথা বলবেনই।”

সোমবার বিকেল সাড়ে পাঁচটায় জাতীয় সংসদের ১৮তম অধিবেশন শুরু হচ্ছে। এটি সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট অধিবেশন। সদস্য পদ টিকিয়ে রাখতে হলে বিএনপির সাংসদদের এ অধিবেশনে যোগ দিতেই হবে। আর এ অধিবেশনেই দেশের প্রথম নারী স্পিকার হিসেবে অধিবেশন পরিচালনা করবেন শিরীন শারমিন চৌধুরী।

এদিকে সংসদে যোগ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে সোমবারই সংসদীয় দলের বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।  তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালে বিরোধী দলের মূলতবি প্রস্তাব গ্রহণ করা হবে কিনা জানতে চাইলে শিরীন শারমিন চৌধুরী বলেন, “আগে তারা অধিবেশন আসুক। প্রস্তাব দেওয়ার অনেক পদ্ধতি আছে। কিভাবে গ্রহণ করা হবে সেটা তখন বিবেচনা করা হবে।”  গত ২৭ মে স্পিকার সাংবাদিকদের জানিয়েছিলেন তত্ত্বাবধায়ক সরকার ইস্যু নিয়ে আলোচনার জন্য বিরোধী দল সংসদে কোনো মুলতবি প্রস্তাব জমা দিলে তা কার্যপ্রণালি বিধি অনুযায়ী বিবেচনা করা হবে।

বাজেট অধিবেশনে বাজেট আলোচনার বাইরে অন্য কোনো আলোচনার সুযোগ রয়েছে কিনা জানতে চাইলে স্পিকার বলেন, “অন্য কোনো আলোচনার জন্য পৃথক অধিবেশন আহ্বানের সুযোগ রয়েছে। যদি প্রয়োজন হয়, তবে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে আলাদা অধিবেশন ডাকবেন।” সংসদে বিরোধী দলকে কথা বলার সুযোগ দেওয়া হয় না-বিএনপির এমন অভিযোগের বিষয়ে শিরীন শারমিন বলেন, “বিরোধী দলকে সুযোগ না দেওয়ার কোনো কারণ নেই। আমি ব্যক্তি শিরীন শারমিন না, স্পিকার পদটিই নিরপেক্ষ। এখানে কাউকে বঞ্চিত করা হবে না।

আরও পড়ুন

সর্বশেষ