শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনদুর্যোগ প্রস্তুতির মহড়ায় দুর্যোগ মোকাবেলার মূল হাতিয়ার : এ টি এম পেয়ারুল...

দুর্যোগ প্রস্তুতির মহড়ায় দুর্যোগ মোকাবেলার মূল হাতিয়ার : এ টি এম পেয়ারুল ইসলাম

সীতাকুণ্ড উপজেলা প্রশাসন এর আয়োজনে রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি) এর বাস্তবায়নে ” স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সবসময় ” এই স্লোগানকে সামনে রেখে গত ২৯ মে সীতাকুণ্ডস্থ বাঁশবাড়ীয়া ইউনিয়ন পরিষদ মাঠ প্রাঙ্গনে জনসচেতনতায় মহড়া এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক প্রেরিত গিয়ার বিতরণ সম্পন্ন হয়।IMG-20230529-WA0024

আয়োজনে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম ৪ সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য দিদারুল আলম। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। বাঁশবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী (জাহাঙ্গীর) এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ, উপজেলা আওয়ামী লীগের সদস্য আবদুল ব্বারী, আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম পিন্টু, রাইসুল ইসলাম চৌধুরী এমিল, চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ইসমাইল হক চৌধুরী ফয়সাল, সিপিপি চট্টগ্রামের উপ পরিচালক হাফিজুর রহমান, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এর যুব প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশান।
প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য দিদারুল আলম বলেন, সমুদ্র উপকূলীয় উপজেলা সমূহে সব সময় এ ধরনের আয়োজনের মাধ্যমে মানুষের মাঝে দুর্যোগ সম্পর্কে জ্ঞান এবং প্রচার বেগবান হবে। আমার প্রত্যেকটি ইউনিয়ন মানুষকে সচেতন করে তাদেরকে নিজ উদ্যােগ দুর্যোগ মোকাবেলার সাহস দিতে হবে।

উদ্বোধকের বক্তব্যে এটিএম পেয়ারুল ইসলাম বলেন, আর্ত মানবতার সেবায় নিয়োজিত সিপিপি ও রেড ক্রিসেন্ট সব সময় মানুষের কল্যাণে কাজ করা যায়। দুর্যোগ প্রস্তুতিতে মহড়ায় দুর্যোগ মোকাবেলার হাতিয়ার। দুর্যোগে আমাদের প্রত্যেকের নিজের মনোবলকে দৃঢ় করে মোকাবেলা করতে হবে। আমাদের এই মহড়ার মাধ্যমে আমরা নিজেরা শিক্ষা নিয়ে কাজ করে জননেত্রী শেখ হাসিনার উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বির্নিমাণে অংশীদারত্ব হিসেবে ভূমিকা রাখতে পারে। আজকের এই মহড়ার মাধ্যমে দুর্যোগ পূর্ব প্রস্তুতি, দুর্যোগ কালীন ও দুর্যোগ পরর্বতী কার্যক্রম সর্ম্পকে মানুষ জানতে পারলো। মানুষ ঘূর্ণিঝড়কালীন যদি আশ্রয় কেন্দ্রে চলে যায় তাহলে সম্পদ, অর্থ ও জীবনমান এর ক্ষতি কমবে। এ ধরনের মহড়া জেলার প্রত্যেকটি উপজেলায় এবং মহানগর পর্যায়ে আয়োজনে সর্বাত্নক সহযোগিতা করে মহড়া আয়োজিত হয়ে মানুষের মাঝে জনসচেতনতা সৃষ্টি করার আশা ব্যক্ত করেন।
শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, কুমিরা ফায়ার সার্ভিস, সিপিপি সীতাকুণ্ড ও যুব রেড ক্রিসেন্ট সীতাকুণ্ড উপজেলা ইউনিটের স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে দুর্যোগ মহড়া অনুষ্ঠিত হয় এবং মহড়া শেষে স্বেচ্ছাসেবকদের সোসাইটি কর্তৃক প্রেরিত গিয়ার সামগ্রী বিতরণ, মহড়ায় অংশগ্রহণকারীদের উপহার বিতরণ করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ