সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদটপভারতের সঙ্গে রক্তের রাখি বন্ধনে আবদ্ধ বাংলাদেশ : ওবায়দুল কাদের

ভারতের সঙ্গে রক্তের রাখি বন্ধনে আবদ্ধ বাংলাদেশ : ওবায়দুল কাদের

ভারতের সঙ্গে রক্তের রাখি বন্ধনে বাংলাদেশ আবদ্ধ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘ভারতের সঙ্গে মুখ দেখাদেখি বন্ধ করলে বাংলাদেশ সামনের দিকে এগোতে পারবে না। ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাবে। বুধবার (২৪ মে) রাজধানীর তেজগাঁওস্থ সড়ক ভবনে ‘বারইয়ারহাট-হেয়াকো-রামগড়’ সড়কের প্রশস্তকরণ কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে প্রশস্ত হচ্ছে এই সড়ক। ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।  ওবায়দুল কাদের বলেন, ‘একাত্তরে রক্তের রাখি বন্ধন তৈরি হয়েছে ভারতের সঙ্গে। এই সম্পর্ক ৭৫-এর পরে ২১ বছরে শিথিল হয়েছে। এখনো কিছু সমস্যা বিদ্যমান থাকলেও ব্যবধান কমেছে।

তিনি বলেন, ‘ভারত প্রতিবেশী দেশ, তারা হোস্টাইল করলে বাংলাদেশ আরও পিছিয়ে যেত। এখন দুই দেশই উপকৃত। বাংলাদেশের মাটি ব্যবহার করে ভারতের বিরুদ্ধে কোনো সন্ত্রাসী কার্যক্রম করতে দিচ্ছে না সরকার।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে কিছু কিছু সমস্যা আছে, সেই সমস্যাগুলো বন্ধুত্বপূর্ণ সম্পর্কে সমাধান করবে দুই দেশ।বিএনপির আন্দোলনের বিষয়ে এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি আন্দোলনের নামে নৈরাজ্য করবে, সন্ত্রাস করবে এটা তাদের পুরনো স্বভাব।

ওবায়দুল কাদের অভিযোগ করেন, রাজশাহী নেতার বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত নিন্দা জানালেও বিএনপি নির্বিকার রয়েছে। এ সময় তিনি প্রশ্ন করেন, শেখ হাসিনাকে হত্যার মধ্য দিয়ে কি একদফা বাস্তবায়ন করতে চায় বিএনপি?

আরও পড়ুন

সর্বশেষ