শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদটপপ্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজহাঁসকে আদর-আপ্যায়নের বিরল দৃশ্য দেখলো দেশবাসী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজহাঁসকে আদর-আপ্যায়নের বিরল দৃশ্য দেখলো দেশবাসী

পুকুড় পাড়ে একপাল রাজহাঁস। পাশেই টুল পেতে বসে মাছ ধরছেন। এরই ফাঁকে হাঁসগুলোকে হাতে করে খাবার খাওয়াচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজহাঁসকে আদর-আপ্যায়নের এমনই এক বিরল দৃশ্য দেখলো দেশবাসী।

গ্রামের গেরস্ত বাড়ির মতো পুরো গণভবনকে একটি খামার বাড়িতে পরিণত করে বিরল উদাহরণ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে হাঁস-মুরগি, কবুতর, গরু পালনের পাশাপাশি বিভিন্ন ধরনের শাক-সবজি চাষ করেন এদেশের মাটি ও মানুষের সঙ্গে বেড়ে ওঠা বঙ্গবন্ধুকন্যা। এবার দেখা গেল গণভবনের লেকে বরশি দিয়ে মাছ ধরার সময় একফাঁকে রাজহাঁসকে খাবার খাওয়াচ্ছেন প্রধানমন্ত্রী।129e589cd1d2f5f5a90f8840a5a063bf2dd1de06e98e72d9

বৃহস্পতিবার (১৮ মে) প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল তার টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন।

ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন, ‘রাজহাঁসগুলোকে হাতে করে গভীর মমতায় খাবার খাওয়াচ্ছেন। বাঙালি মায়ের এক চিরায়ত দৃশ্য।

ভিডিওতে দেখা যায়, গণভবেনর লেকের পাড়ে প্রধানমন্ত্রী তার হাতে থাকা খাবার রাজহাঁসগুলোকে খাওয়াচ্ছেন। এক পর্যায়ে দুটি হাঁস একসাথে খাবার নিয়ে গেলে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, ‘দুইটা একসাথে নিলে হবে নাকি, একটা একটা করে খা।

এই টুইটের পর অনেক নেটিজন প্রধানমন্ত্রীর প্রশংসা করে মন্তব্য করেছেন।

গণভবন সূত্র জানায়, গণভবনের আঙ্গিনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঁশফুল, পোলাও চাল, লাল চালসহ বিভিন্ন জাতের ধান; ফুলকপি, পাতাকপি, লালশাক, পালং শাক, ধনেপাতা, গ্রাম-বাংলার জনপ্রিয় বতুয়া শাক, ব্রকলি, টমেটো, লাউ, সিমসহ প্রায় সব ধরনের শীতকালীন শাক-সবজি চাষ করছেন।

এছাড়া গণভবনে তিল, সরিষা, সরিষা ক্ষেতে মৌচাক পালনের মাধ্যমে মধু আহরণ, হলুদ, মরিচ, তেজপাতাসহ বিভিন্ন ধরনের মশলা, আম, কাঁঠাল, কলা, লিচু, বরই, ড্রাগন, স্ট্রবেরিসহ বিভিন্ন ধরনের ফল; গোলাপ, সূর্যমুখী, গাঁদা, কৃষ্ণচূড়াসহ বিভিন্ন ধরনের ফুলেরও চাষ করছেন প্রধানমন্ত্রী। তিনি অবসর পেলেই এসব তদারকিও করেন বলে গণভবন সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আরও পড়ুন: জাতিসংঘে ‘কমিউনিটি ক্লিনিক’-এর স্বীকৃতি, প্রধানমন্ত্রীকে মন্ত্রিপরিষদের শুভেচ্ছা

এসব ফসল ফলাতে ব্যবহার করা হয় গণভবনে গরুর খামারের গোবর থেকে উৎপাদিত জৈব সার। এছাড়াও গণভবনের আঙ্গিনায় আলাদা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরুর খামার, দেশি হাস-মুরগি, তিতির, চীনা হাঁস, রাজহাঁস, কবুতরের খামার করেছেন। তিনি গণভবনের পুকুরে চাষ করছেন রুই-কাতল, তেলাপিয়া, চিতলসহ বিভিন্ন প্রজাতির মাছ। এমনকি গণভবনের পুকুরে মুক্তার চাষও করছেন শেখ হাসিনা। অবসরে গণভবনের লেকে মাছও ধরেন তিনি।

উৎপাদিত এসব নিত্যপণ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের জন্য সামান্য রেখে গণভবনের কর্মচারী এবং দরিদ্র-অসহায় মানুষের মাঝে বিলিয়ে দেন।

আরও পড়ুন

সর্বশেষ