মঙ্গলবার, জুন ১৮, ২০২৪
প্রচ্ছদলাইফস্টাইলসুস্থ থাকতে যা করবেন

সুস্থ থাকতে যা করবেন

‘সুস্থ দেহ সুন্দর মন’ ছোটবেলা থেকে এই প্রবাদটি আমরা শুনে আসছি। তার মানে ভালো থাকতে হলে প্রথমেই সুস্থ দেহ প্রয়োজন। আর সুস্থ থাকার জন্য নিজের যত্ন নেয়া প্রয়োজন। কিন্তু সারা দিনের ব্যস্ততায় নিজেদের যত্ন নেয়া ভুলে যাই আমরা। খাবারে অনিয়ম, ঘুমে অনিয়ম, ক্লান্তি সব মিলে আমাদের শারীরিক অবস্থা ভালো থাকে না। তবে কি সাধারণ উপায়ে যদি আমরা আমাদের প্রতিদিনের তালিকায় রাখতে পারি, তাহলে সুস্থ থাকাটা অনেকটাই সহজ। সুস্থ থাকতে যা করবেন:

ধ্যান

সকালে ধ্যান করার অভ্যাস শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে তার জন্য সকাল সকাল বিছানা ছাড়া জরুরি। ধ্যান করলে সারা দিনের কাজে মনোযোগ বাড়ে। মাথা এবং মন শান্ত হয়।

স্বাস্থ্যকর জলখাবার
পুষ্টিবিদদের মতে, সুস্থ থাকতে সকালের পাতে কী থাকছে, সেটা অত্যন্ত জরুরি। সকালের জলখাবার ভারী হলে ক্ষতি নেই। তবে খালি পেটে খেলে সমস্যা হতে পারে, এমন কিছু খাবার না খাওয়াই ভাল। জলখাবারে প্রোটিন এবং ফ্যাটের ভারসাম্য বজায় রাখা জরুরি।

ঘুম ভাঙুক সকাল সকাল
সকালে তাড়াতাড়ি বিছানা ছাড়ার মতো স্বাস্থ্যকর বিষয় আর কিছু হতে পারে না। ঘুম থেকে দ্রুত ওঠা মানেই অনেক শারীরিক সমস্যার ঝুঁকি কমানো। বরং দেরি করে ঘুম থেকে ওঠার কিছু কুফল রয়েছে। সকালে উঠলে শরীরচর্চা থেকে ডায়েট, সবটাই খুব গুছিয়ে এবং সময় নিয়ে করা যায়।

দিন শুরু হোক যোগাসন দিয়ে
সকালে উঠে শরীরচর্চা করেন অনেকেই। তাতে ভাল থাকে শরীর। গ্যাস-অম্বলেরও ঝুঁকি কমে। তবে সবচেয়ে ভাল হয় যদি সকালে উঠে কিছু যোগাসন করতে পারেন। যোগাসনে রক্ত চলাচল ভাল থাকে। পেশির নমনীয়তা বজায় থাকে। ওজন থাকে নিয়ন্ত্রণে।

সারা দিনের কাজের একটি তালিকা বানান
সকালে উঠেই ঠিক করে নিন সারা দিন কী কী করবেন। শুধু ঠিক করলেই চলবে না, সেগুলি একটি জায়গায় লিখে রাখুন। কোন সময়ে কী করবেন, সেটাও লিখে নিন। কখন জিম করবেন, কখন অফিস যাবেন এবং অন্যান্য কাজ কখন সারবেন, সবটাই লিখে রাখুন। এতে সময় বাঁচবে, আবার কাজটাও গুছিয়ে হবে।

আরও পড়ুন

সর্বশেষ