মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদটপমেট্রোরেল প্রকল্পে যুক্ত হতে চায় দক্ষিণ কোরিয়া

মেট্রোরেল প্রকল্পে যুক্ত হতে চায় দক্ষিণ কোরিয়া

এমআরটি-ফোর’ নামে নারায়ণগঞ্জ-কমলাপুর লাইন স্থাপনে আগ্রহ আছে আধুনিক মেট্রোরেল পরিচালনায় অভিজ্ঞ দেশ দক্ষিণ কোরিয়া। বাংলাদেশের মেট্রোরেল প্রকল্পে সংযুক্ত হতে চায় দক্ষিণ কোরিয়া। নারায়ণগঞ্জ থেকে কমলাপুর পর্যন্ত ‘এমআরটি লাইন ফোর’ স্থাপনে কোরিয়ার সঙ্গে ‘ইতিবাচক’ আলোচনাও হয়েছে। অর্থায়নের উৎস আর শর্তাবলী ঠিক হলে এই প্রকল্পে যুক্ত হওয়ার ইঙ্গিত দিয়েছেন দেশটির রাষ্ট্রদূত লি জিং-কিউন।

রাষ্ট্রদূত জানালেন, আলোচনাও এগিয়েছে অনেকটা। তিনি বলেন, ‘এরআরটি-ফোর অর্থাৎ নারায়ণগঞ্জ টু কমলাপুর লাইন করা নিয়ে আমাদের দু’পক্ষেরই আগ্রহ আছে। আশা করছি, সব ঠিকঠাক থাকলে আমরা বাংলাদেশের মেট্রোরেলের প্রকল্পে যুক্ত হতে পারবো। মেট্রোরেলে আমাদের অভিজ্ঞতাও আছে। সিউলে আমরা নিজেদের প্রযুক্তির মেট্রোরেল ব্যবহার করি।

এরই মধ্যে মেট্রোরেলের জগতে পা রেখেছে বাংলাদেশ। জাপানের অর্থায়ন আর কারিগরি সহযোগিতায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে পরীক্ষামূলক মেট্রোরেল সেবা। যা শিগগিরই ঢাকার একপ্রাপ্ত থেকে আরেক প্রাপ্তকে যুক্ত করবে। রাজধানীর প্রতিটি এলাকাকে মেট্রোরেল সেবার আওতায় আনা ছাড়াও সরকারের পরিকল্পনায় আছে পাশ্ববর্তী শহরগুলোকে যুক্ত করা। এরই অংশ হিসেবে নারায়ণগঞ্জ থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছে সরকার।

বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের মেট্রোরেল প্রকল্পে আগ্রহ দেখাচ্ছে। যদিও এক্ষেত্রে অর্থায়নটা অনেক গুরুত্বপূর্ণ। অর্থ কোত্থেকে আসবে, কী প্রক্রিয়ায় আসবে সেটাই আসল। অবশ্য তার জন্য নানা উপায় আছে। কোরিয়ার সফটলোনের দুনিয়াজুড়ে সমাদর আছে। সেই সম্ভাবনাও যাচাই করে দেখা হচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ