মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনরিয়ার অ্যাডমিরাল সোহায়েল চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান

রিয়ার অ্যাডমিরাল সোহায়েল চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। ঈদুল ফিতরে পর তিনি নতুন কর্মস্থলে যোগ দেবেন।

বুধবার ১২ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে সই করেন জন প্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব আব্দুল্লাহ্ আরিফ মোহাম্মদ।

একই আদেশে চট্টগ্রাম বন্দরের বর্তমান চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. শাহজাহানকে বাংলাদেশ নৌবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। অপর দিকে পায়রা বন্দরের চেয়ারম্যান হিসেবে রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেককে নিয়োগ দেওয়া হয়েছে।

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বাংলাদেশ নৌবাহিনীর নির্বাহী শাখায় ১ জানুয়ারী ১৯৮৮ সালে কমিশন লাভ করেন। দীর্ঘ চাকুরী জীবনে তিনি নৌবাহিনীর জাহাজ, ঘাটি ও সদর দপ্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া, তিনি দেশে-বিদেশে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণে অত্যন্ত কৃতিত্বের সাথে অংশগ্রহণ করে নৌবাহিনীর এনইউপি পদক লাভ করেন। তিনি সততার সাথে অসামান্য সেবা ও অবদান রাখায় রাষ্ঠীয় শুদ্ধাচার পদক ও নৌ প্রদানের প্রশংসা পদক অর্জন করেন।

তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এবং স্টাফ কলেজের ফ্যাকালটি (ডাইরেক্টিং স্টাফ এবং সিনিয়র ইন্সট্রাক্টর) হিসাবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল এম সোহায়েল এলিট ফোর্স র‍্যাব-এর সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে জাতীয় গণমাধ্যমে বেশ প্রাণবন্ত ছিলেন এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে ব্যাপক অবদান রাখেন। তার অসামান্য অবদানের জন্য তাকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ভূষিত করা হয়।

তিনি ডিজিএফআই সদর দপ্তরে কাউন্টার টেররিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিটিআইবি) এবং অভ্যন্তরীণ বিষয়ক ব্যুরোতে (আইএবি) কর্নেল জিএস হিসাবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

নৌ সদর দপ্তরে পরিচালক সাবমেরিন হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।

গত বছরের ২২ ফেব্রুয়ারি সকালে নৌসদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে তাকে রিয়ার অ্যাডমিরাল র‍্যাঙ্ক ও ব্যাজ পড়িয়ে দেওয়া হয়। এরপর ২৭ ফেব্রুয়ারি পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন তিনি। আজ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ পান মোহাম্মদ সোহায়েল।

আরও পড়ুন

সর্বশেষ