সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়এলপিজির দাম অনেক কমলো, ১২ কেজির দাম এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ

এলপিজির দাম অনেক কমলো, ১২ কেজির দাম এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ফের কমিয়েছে সরকার। মার্চ মাসের তুলনায় ১২ কেজির এলপিজির দাম ২৪৪ টাকা কমিয়ে এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। রোববার (২ এপ্রিল) এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আজ সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে, ফেব্রুয়ারি মাসে এলপি গ্যাসের দাম এক লাফে ২৬৬ টাকা বেড়ে যায়। সে সময়ে ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় ১ হাজার ৪৯৮ টাকা। তবে মার্চ মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। একইসঙ্গে কমছে অটোগ্যাসের দামও। এপ্রিলে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৫৪ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা মার্চে ছিল ৬৬ টাকা ২২ পয়সা ও ফেব্রুয়ারি মাসে ছিল ৬৯ টাকা ৭১ পয়সা। এছাড়া জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা ও ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

 বিইআরসি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মার্চ মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৫৫ মার্কিন ডলার ও ৫৪৫ মার্কিন ডলার এবং প্রেপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুয়ায়ি প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৪৮ মার্কিন ডলার বিবেচনায় এপ্রিল মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

 এছাড়া বেসরকারি পর্যায়ে এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ৯৮ টাকা ১৭ পয়সা। বিইআরসি জানিয়েছে, ‘রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ৯৪ টাকা ৯৪ পয়সা বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি লিটার ০ দশমিক ২১১০ টাকায় সমন্বয় করা হলো।

আরও পড়ুন

সর্বশেষ