বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপবিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ২৪তম

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ২৪তম

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ ঢাকার অবস্থান ২৪তম। বুধবার (২২ মার্চ) সকাল সাড়ে ১০টায় ঢাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৪। গত রোববার বৃষ্টির পর থেকে ঢাকার বায়ুদূষণ কমতে শুরু হরেছে। এর আগে বুধবার সকাল সাড়ে ৯টায় ঢাকার অবস্থান ছিল ২১তম। আর বাংলাদেশের মধ্যে কুমিল্লা এবং চট্টগ্রামের স্কোর রয়েছে ১০৯ এ। ঢাকার বায়ুর মান আজ মাঝারি।

আজ সকাল সাড়ে ৯টায় বিশ্বে বায়ুদূষণের শীর্ষে অবস্থান করে চীনের বেইজিং শহর, স্কোর ২৩৫। আর ১৮৩ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে ভারতের নয়াদিল্লি। তৃতীয় স্থানে থাকা ভিয়েতনামের হ্যানয়ের স্কোর ১৬৮। আর ১৬৬ স্কোর নিয়ে থাইল্যান্ডের চিয়াংমাই শহর আছে চতুর্থ স্থানে। দক্ষিণ কোরিয়ার ইনচিওন পঞ্চম স্থানে, স্কোর ১৬৩।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি, বছরের এ চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না তা জানিয়ে থাকে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

আরও পড়ুন

সর্বশেষ