শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদদেশজুড়ে২৮তম বিশেষায়িত কূটনৈতিক কোর্সের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত

২৮তম বিশেষায়িত কূটনৈতিক কোর্সের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত

ঢাকা, ৩১ জানুয়ারী ২০২৩: ২৮তম বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সের (এসডিটিসি) সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান গতকাল (সোমবার) ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি এবং বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তাঁর বক্তব্যে বাংলাদেশের অন্যতম শীর্ষ প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে ফরেন সার্ভিস একাডেমির প্রশংসা করে বলেন, বাংলাদেশের এগিয়ে যাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে ভবিষ্যতের কূটনীতিকদের প্রস্তুত, সুসজ্জিত ও সুসংগঠিত করতে এ প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।
ড. মোমেন বলেন, “আমাদের জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জন্য একটি অনন্য সংবিধান দিয়ে গেছেন যা সকলের জন্য মানবাধিকার, গণতন্ত্র এবং ন্যায়বিচারের নিশ্চয়তা দেয়। বঙ্গবন্ধু আমাদের জন্য একটি সুন্দর স্বপ্ন রেখে গেছেন, আর সেটা হলো ‘সোনার বাংলা’র স্বপ্ন, সুখী-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন, যেখানে মানুষের সকল অধিকার; অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সেবা সবার জন্য নিশ্চিত হবে।”
তিনি আরো বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছেন এবং শেখ হাসিনার কারণে আমরা সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অনেকগুলো লক্ষ্য ইতোমধ্যে অর্জন করেছি। একইভাবে ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ অর্জনের পরিকল্পনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।”
প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে উল্লেখ করে
পররাষ্ট্রমন্ত্রী বলেন, “স্বপ্নের ‘সোনার বাংলা’ অর্জনের জন্য আমাদের কূটনীতিকদের আগামী দিনগুলোতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।”
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর বক্তব্যে আশা প্রকাশ করে বলেন, “আমাদের তরুণ কূটনীতিকরা শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে উপযুক্ত করে গড়ে তুলবেন এবং বঙ্গবন্ধুর রেখে যাওয়া “সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়” এই পররাষ্ট্র নীতি অনুসরণ করে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে সহায়তা করবেন।”
দেশ ও দেশের মানুষের প্রতি দায়বদ্ধ থাকার বিষয়ে গুরুত্বারোপ করে নবীন কূটনীতিকদের উদ্দেশ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “প্রশিক্ষণে আপনারা অনেক কিছু শিখেছেন, ভবিষ্যতে আরো অনেক প্রশিক্ষণে অংশ নেবেন এবং আপনাদের চাকরিকালেও অনেক কিছু নিশ্চয়ই শিখবেন। তবে একটি জিনিস যা আপনাকে সবসসময় অনুপ্রাণিত করবে সেটা হলো- এই বাংলাদেশের প্রতি ভালবাসা। যদি আপনি
নিজের প্রতি সৎ থাকেন, দেশ ও দেশের মানুষের প্রতি আপনার অকৃত্রিম ভালবাসা থাকে, তাহলে আপনাদের উপর অর্পিত দায়িত্ব পালনে কোনকিছু বাধা হতে পারবে না।”
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন প্রশিক্ষণ কোর্সটি সফলভাবে শেষ করার জন্য ফরেন সার্ভিস একাডেমি এবং প্রশিক্ষণার্থী অফিসারদের অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের জাতীয় স্বার্থ সংরক্ষণে উদ্ভাবনী ও বাস্তব কৌশল অবলম্বন করে দায়িত্ব পালনের জন্য তরুণ কূটনীতিকদের প্রতি আহ্বান জানান।
ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস স্বাগত বক্তব্যে স্মার্ট বাংলাদেশের রূপকল্প অনুযায়ী তরুণ কূটনীতিকদের প্রস্তুত করতে একাডেমির অব্যাহত প্রচেষ্টার কথা তুলে ধরে বলেন, আজকের তরুণ কর্মকর্তাদের হাত দিয়েই আগামীর সমৃদ্ধ ভবিষ্যত বিনির্মাণ সম্ভব হবে।
ইন্সপেক্টর জেনারেল অব মিশনস, রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম নবীন কূটনীতিকদের জন্য একটি সমৃদ্ধ ও উপযুক্ত প্রশিক্ষণ কর্মসূচি গড়ে তোলার ক্ষেত্রে ফরেন সার্ভিস একাডেমি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগের প্রশংসা করেন।
ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের জন্য বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সটি প্রতি বছর ফরেন সার্ভিস একাডেমিতে পরিচালিত হয়। ২৮তম বিশেষায়িত কূটনৈতিক কোর্সটি ২০২২ সালের মার্চ থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়, যেখানে ৩৮তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১২ জন তরুণ কর্মকর্তা অংশ নেন।
সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে আমন্ত্রিত অন্যান্য অতিথিদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজিমুদ্দিন খান এবং মুক্তিযোদ্ধা রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলীর সহধর্মিনী তুহফা জামান আলী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবিদ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
আরও পড়ুন

সর্বশেষ