শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদজাতীয়সারাদেশে বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে চলছে ১৮ দলীয় জোটের হরতাল

সারাদেশে বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে চলছে ১৮ দলীয় জোটের হরতাল

ন্যাশনাল ডেস্কঃ (বিডি সময় ২৪ ডটকম)

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৬০ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, বিক্ষিপ্ত ঘটনায় আহত, আটক, গাড়ি ভাঙচুর, রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছের গুলি ফেলে সড়ক অবরোধ, পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর মধ্যে সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো খবর-

নারায়ণগঞ্জ: মঙ্গলবার সকাল পৌনে আটটায় হরতালের সমর্থনে নারায়ণগঞ্জে উকিলপাড়া এলাকায় যুবদলের কর্মীরা একটি মিছিল বের করে। মিছিলকারীরা রাস্তায় বেশ কয়েকটি চকলেট বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় দুই দিক থেকে এসে পুলিশ মিছিলকারীদের ধাওয়া দিলে পিকেটাররা একটি ট্রাক ভাঙচুর করে উকিলপাড়া গলির ভেতর ঢুকে যায়।

এসময় তারা উকিলপাড়া এলাকায় রেললাইনর ক্রসিং বেরিয়ার ভেঙে রেললাইনে অবরোধ সৃষ্টি করে। পুলিশের সঙ্গে মিছিলকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের ধাওয়ার মুখে পিকেটররা ছত্রভঙ্গ হয়ে যায়। পুলিশ উকিলপাড়া থেকে পিকেটরদের ব্যবহৃত একটি মোটরসাইকেল আটক করেছে।

অন্যদিকে  শহরের  জিমখানা মসজিদের সামনে থেকে জেলা বিএনপির সভাপতি তৈমূর আলম খন্দকারের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি মন্ডলপাড়া বিএনপির কার্যালয়ের সামনে এলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশের বাধার মুখে মিছিলটি পন্ড হয়ে যায়। অন্যদিকে জেলা বিএনপির কার্যালয়ের সামনে মহিলা দলের নেতাকর্মীরা একটি মিছিল বের করলে পুলিশ বাধা দেয়।

মেহেরপুর: মেহেরপুরে হরতালের দ্বিতীয় দিনে শহরের কায়েকাটা মোড় টায়ারে আগুন দিয়ে সড়ক অবরোধ করেছে জামায়াত শিবিরের নেতাকর্মীরা। এসময় বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণের ঘটায় হরতাল সমর্থনকারীরা।

নিদর্লীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দেশব্যাপী ডাকা হরতালের দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল থেকে হরতাল সর্মথকরা মেহেরপুর চুয়াডাঙ্গা সড়কের রাজনগরে অবস্থান নিয়ে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। মিছিল করেছে মহিলা জামায়াতের একটি দল। রাজনগরে ১০টি ককটেল ও কায়েমকাটা মোড়ে ৭টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে হরতাল সমর্থকরা।

মিরসরাই: চট্টগ্রামের মিরসরাই উপজেলার বারইয়ারহাট পৌরসভায় পুলিশ-বিএনপি সংঘর্ষ চলছে। মঙ্গলবার সকাল ৮টায় বারইয়ারহাট পৌরসভা বিএনপি ঢাকা চট্টগ্রাম মহাসড়কে মিছিলের প্রস্তুতি নিলে পুলিশ বাধা দেয়। এক পর্যায় মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে।
এসময় চারদিকে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ বিএনপি নেতা কর্মীদের ধাওয়া করে দোকানপাট থেকে অন্তত ১০ জনকে আটক করেছে বলে বিএনপির পৌরসভার সাধারণ সম্পাদক দিদারুল আলম মিয়াজী জনিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায় পুলিশ প্রায় শতাধিক রাউন্ড টিয়ারশেল ও ফাঁকা গুলি বর্ষণ করে। জোরারগঞ্জ থানার ওসি ইফতেখার হাসানকে এ ব্যাপারে পরে কথা বলবেন বলে ফোন কেটে দেন। এখনো পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। এ ঘটনার প্রতিবাদে মিরসরাই পৌর সদরে বিএনপি সকাল ৯টায় মিছিল ও প্রতিবাদ সভা করেছে।

মিছিল থেকে ৩০/৩৫টি ককটেল বিস্ফোরণ ঘটনায়। সিএনজি অটোরিকশা ভাঙচুর করে মিছিলকারীরা। প্রতিবাদ সভা শেষে বিএনপি কর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে। বারইয়ার হাটে অতিরিক্ত পুলিশ-বিজিবি মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ