বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়পদত্যাগের দাবিতে আবারও অবরুদ্ধ জাবি উপাচার্য

পদত্যাগের দাবিতে আবারও অবরুদ্ধ জাবি উপাচার্য

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

পদত্যাগের দাবিতে আবারও উপাচার্য অধ্যাপক  আনোয়ার হোসেনকে নিজ বাসভবনে অবরুদ্ধ করে রেখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আন্দোলনরত শিক্ষকরা। রবিবার রাত ১২টা থেকে তাকে অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনরত ‘সাধারণ শিক্ষক ফোরাম’।

জানা যায়, শিক্ষক সমিতির চলমান ধর্মঘট চাকুরী বিধির লঙ্ঘন বলে শিক্ষক সমিতির সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ জারি করেন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।  লিখিত চিঠি দিয়ে শিক্ষক সমিতির সভাপতিকে চাকুরীবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হুমকি ও দুই হল প্রভোস্টকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে রাত ১০টা দিকে এ বিষয়ে উপাচার্যে কাছে জানতে চান আন্দোলনরত শিক্ষকরা।

উপাচার্য এ বিষয়ে কোনো মন্তব্য করতে জানি না হলে শিক্ষকদের সঙ্গে উপাচার্যের বাদানুবাদের পরে আন্দোলনরত শিক্ষকরা তার বাসভবনে অবস্থানের ঘোষণা দেন। তিনি পদত্যাগ না করা পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন বলে তারা সাংবাদিকদের জানান।

এর আগে উপাচার্যকে চরমপন্থী রাজনৈতিক ব্যক্তি উল্লেখ করে প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক আমির হোসেন বলেন,  শিক্ষক সমিতির সভাপতির ওপর কেউ হাত দিলে তার হাত অক্ষত থাকবে না। এছাড়াও আওয়ামীপন্থী শিক্ষকরা উপাচার্যকে পাকিস্থানের ইয়াহিয়া খান বলে উল্লেখ করেন।

রবিবার রাত ১২টা থেকে  সোমবার সকাল ১০টা পর্যন্ত (এ প্রতিবেদন লেখা পর্যন্ত ) আন্দোলনরত শিক্ষকরা উপাচার্যের বাসভবনের অবস্থান করছেন।

সোমবার সকাল সাড়ে আটটার দিকে ‘সাধারণ শিক্ষক ফোরাম’র সদস্য সচিব অধ্যাপক কামরুল আহসান বলেন, ‘উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাকে নিজ বাসভবনে অবরুদ্ধ করে রাখা হবে।’

ফোরামের আহ্বায়ক অধ্যাপক মুহম্মদ হানিফ আলী বলেন, ‘উপাচার্যকে অনেক সময় দেওয়া হয়েছে আর নয়। তিনি বিদায় না নেওয়া পর্যন্ত তাকে অবরুদ্ধ করে রাখা হবে।’

এদিকে সোমবার সকাল ১১টায় জরুরী এক কার্যনির্বাহী সভা ডেকেছে শিক্ষক সমিতি। শিক্ষক ক্লাবে এ সভা হওয়ার কথা রয়েছে। শিক্ষক সমিতির সভাপতিকে চিঠি দিয়ে হুমকি দেওয়া ও দুই হল প্রভোস্টকে অব্যাহতি দেওয়ার বিষয়ে আলোচনা হবে সমিতির কার্যনির্বাহী সূত্রে জানা গেছে।

আরও পড়ুন

সর্বশেষ