শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়করোনা মোকাবিলায় পোশাক শিল্পে আর্থিক প্রণোদনা দিয়েছে সরকার : প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় পোশাক শিল্পে আর্থিক প্রণোদনা দিয়েছে সরকার : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পোশাক শিল্পের আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে আমাদের এগিয়ে যেতে হবে৷ বাজার সম্প্রসারণ ও গ্রাহকের ক্রয় ক্ষমতা বাড়াতে দেশি ব্যবসায়ীদের বৈদেশিক অংশীদার খুঁজে নিতে হবে৷ রোববার (১৩ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘মেড ইন বাংলাদেশ উইক’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।pm-bgmea

বিশ্বে দেশীয় পণ্য ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজন করেছে এ ‘মেড ইন বাংলাদেশ উইক’। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পের উন্নয়নে ব্যবসায়ীদের দেয়া সরকারের সুবিধাগুলোর সুফল পাচ্ছে দেশের অর্থনীতি৷

তিনি বলেন, কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে যুবকদের বিনা জামানতে ঋণের ব্যবস্থা করেছে আওয়ামী লীগ সরকার। রফতানি উন্নয়ন তহবিল তৈরি করা হয়েছে। করোনা মোকাবিলায় পোশাক শিল্পে আর্থিক প্রণোদনা দিয়েছে সরকার।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আছে ১৩ বছর পূর্ণ হয়ে এখন প্রায় ১৪ বছর চলছে। ২০০৮ সালে নির্বাচনি ইশতেহারে বলেছিলাম বদলে যাবে বাংলাদেশ। সত্যিই বাংলাদেশ বদলে গেছে। বাংলাদেশ ২০২১ সালের আগেই উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জন করেছে উল্লেখ করে তিনি বলেন, ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত যে রূপকল্প ও প্রেক্ষিত পরিকল্পনা নিয়েছিলাম তা বাস্তবায়ন করেছি। এখন কাজ হলো ২০২১ থেকে ২০৪১ এর বাংলাদেশ, আমরা চাই উন্নত সমৃদ্ধ বাংলাদেশ। জাতিসংঘ ঘোষিত এসডিজি বাস্তবায়ন করা, তার ভিত্তিতেই কাজ করছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটা বদ্বীপ, ঝড়ঝাপটা আসে। এটা মাথায় রেখে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ২১০০ সালের জন্য ডেল্টা প্ল্যান করে দিয়েছি। এর বাস্তবায়নও শুরু করেছি। উন্নত জীবনের ব্যবস্থাটা দিয়ে গেলাম। সময়ের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় পরিবর্তন করে এটা বাস্তবায়ন করলে উন্নয়নের ধারাটা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, বিজিএমইএ আয়োজিত মেড ইন বাংলাদেশ উইক বিশ্বে বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারিত করবে। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ উইক’ নামে মেগা এ আয়োজন চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এ সময়ে ঢাকা অ্যাপারেল এক্সপো, শীর্ষ সম্মেলন, বাংলাদেশ ডেনিম এক্সপো, মেড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, তৈরি পোশাক খাতের কর্মীদের জন্য মাস্টারকার্ড ওয়ালেট চালুকরণ, গ্রিন ফ্যাক্টরি ভ্রমণ এবং ফ্যাক্টরি, ফ্যাশন ও হেরিটেজ এক্সিবিশন করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ