বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনট্রান্সলেটর স্টুডিও : অফলাইন এ ডাটা ছাড়াই করা যাবে সব ধরনের অনুবাদ

ট্রান্সলেটর স্টুডিও : অফলাইন এ ডাটা ছাড়াই করা যাবে সব ধরনের অনুবাদ

আমরা সাধারণত কোনো ভাষা না পারলে বা বুঝলে হুট করেই স্মার্টফোনের অ্যাপে ঢুকে অনুবাদ দেখে নিই। সেটার জন্য অবশ্য মোবাইল ডাটা প্রয়োজন হয়। এবার প্রথমবারের মতো মোবাইল ডাটা ছাড়া ভাষান্তর করার জন্য অ্যাপ তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী। যেখানে কোনো ধরনের ডাটা ছাড়াই করা যাবে সব ধরনের অনুবাদ। টেক্সটযুক্ত ইমেজকে টেক্সটে রূপান্তর করা যাবে এবং সেটাকে যেকোনো ভাষায় অনুবাদ করা যাবে। করা যাবে ভয়েস থেকে অনুবাদ। জানা যাবে শব্দের সঠিক উচ্চারণ।

মো. আশরাফুল ইসলাম নামের এ চবি শিক্ষার্থীর জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার আটলা গ্রামে। বর্তমানে তিনি চবির ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষে পড়ছেন। প্রায় এক বছর পরিশ্রম করে অ্যাপটি তৈরি করেছেন আশরাফুল।

অ্যাপ তৈরির গল্প জানাতে গিয়ে আশরাফুল বলেন, করোনাকালীন যখন অলস সময় পার করছিলাম তখন আমার মাথায় আসে কীভাবে একটি অ্যাপ তৈরি করতে হয়। প্রথমে সাধারণ একটি অ্যাপ তৈরি করেছি। সেটা যখন এক দোকানদারকে ডাউনলোড করার জন্য অনুরোধ করলাম। তিনি জানতে চেয়েছেন, এটাতে কি অনুবাদ করা যায়? অনুবাদ কি যুক্ত করা যায় না? সেই চিন্তা থেকে কাজটা শুরু। অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে সেটা শেষ হলো। আশরাফুল বলেন, আমি নিজে চেষ্টা করে কাজগুলো সম্পন্ন করেছি। বঙ্গ একাডেমিতে একটি অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করেছি, এখনো সেখানে আছি। ওখান থেকেই অ্যাপ তৈরির বিস্তারিত জানা ও শুরু করা।

আশরাফুল জানান, অ্যাপটির নাম ট্রান্সলেটর স্টুডিও : অফলাইন। গুগল প্লে স্টোরে Translator Studio : Offline লিখে সার্চ করে ডাউনলোড করা যাবে অ্যাপটি। এরই মধ্যে অ্যাপে যুক্ত হয়েছে নানা ফিচার। এর মধ্যে রয়েছে যেকোনো ভাষা থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই অনুবাদ। এখানে নেই কোনো বাক্যের সীমাবদ্ধতা। এছাড়া সব ভাষার প্রতিটি শব্দের সঠিক উচ্চারণ জানা যাবে। অনুবাদ করা টেক্সগুলো হিস্ট্রি সেকশনে স্বয়ংক্রিয়ভাবে জমা থাকবে এবং সেটা চাইলে পরবর্তীতে মুছে ফেলা যাবে।

আশরাফুল বলেন, অ্যাপ তৈরি করতে আমি বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। যার মধ্যে সঠিক গাইডলাইন, অর্থনৈতিক সমস্যা, ডিভাইসের সক্ষমতার অভাব অন্যতম। তবে এসব ছাপিয়ে ধৈর্যের সঙ্গে লেগে ছিলাম। একটা সফলতা এসেছে। এখন যতগুলো ফিচার যুক্ত করেছি সামনে আরও ব্যবহার উপযোগী ফিচার যুক্ত করার চিন্তা রয়েছে। এখানে বিশ্বের ৫৩টি অফিসিয়াল ভাষার অনুবাদ করা যাবে। আশা করি এর ব্যবহার সব শ্রেণির মানুষকে উপকৃত করবে।

ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে আশরাফুল বলেন, আমি বিশ্বব্যাপী ও সমসাময়িক চাহিদার পরিপ্রেক্ষিতে আরও অ্যাপস তৈরি করতে চাই। আশা করি সামনে আরও ভালো কিছু করতে পারব যা মানুষের কাজে লাগবে।

আরও পড়ুন

সর্বশেষ