শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদটপএ সরকারের আমলে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানো হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

এ সরকারের আমলে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানো হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ফায়ার সার্ভিস এখন আর ঠুনকো দমকল বাহিনী নয়। আগে আগুন নেভার পরে তারা ঘটনাস্থলে আসত। কিন্তু এখন সংবাদ পেতে দেরি ঘটনাস্থলে আসতে দেরি হয় না। রোববার (১৬ অক্টোবর) রাজধানীর বঙ্গবাজার ফায়ার সার্ভিস সদরদপ্তরে বিশ্বের সর্বাধিক উচ্চতার (৬৮ মিটার) টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এ সরকারের আমলে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানো হয়েছে। আগে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের গাড়ি আসত। এখন সেই অবস্থা আর নেই। প্রধানমন্ত্রী বলেছিলেন প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন হবে সেই ধারাবাহিকতা চলছে।

২০০৯ সালে সারাদেশে ফায়ার স্টেশন ছিল ২০৮ টি। বর্তমানে সারাদেশে সচল স্টেশন রয়েছে ৪৯০টি। ফায়ার সার্ভিসকে আন্তর্জাতিক মানের এবং সক্ষমতা বাড়ানো হয়েছে এতে সেবার মানও বেড়েছে।

তিনি বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে এখন ফায়ার সার্ভিস উপস্থিত হয়, ঝাঁপিয়ে পড়ে। সব সময় প্রস্তুত থাকে, জীবন উৎসর্গ করে যেকোনো দুর্যোগে ঝাঁপিয়ে পড়তে। বর্তমানে যে টিটিএল গাড়ি সংযোজিত হলো এতে ২৪তলা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণ বা যেকোনো দুর্যোগ মোকাবেলা সম্ভব।

এ সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের ছয় হাজার জনবল ছিল। কিন্তু বর্তমানে তা ১৪ হাজারে উন্নীত হয়েছে। কদিন পরে ১৬ হাজার এবং তারপর  ৩১ হাজারে উন্নীত করতে কাজ চলছে।

মন্ত্রী বলেন, ফায়ার সার্ভিস এখন শুধু দুর্যোগে কাজ করছে না। যেকোনো সড়ক দুর্ঘটনায় তারা কাজ করছে। এ সময় আহত বা নিহতদের উদ্ধার করে তাদের অ্যাম্বুলেন্সে হাসপাতালে নিচ্ছে। বর্তমানে সংস্থাটিতে ১৯০ টি অ্যাম্বুলেন্স রয়েছে। আরও ৭৫৭ টি অ্যাম্বুলেন্স কেনা হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী ও ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

আরও পড়ুন

সর্বশেষ