তত্ত্বাবধায়ক ব্যবস্থায় ফেরার সুযোগ নেই : আইনমন্ত্রী

দেশের সর্বোচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে অবৈধ ঘোষণা করায় এখানে আর তাতে ফিরে যাওয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব নৌ দিবস উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে নৌপরিবহন অধিদফতর আয়োজিত বিশেষ সেমিনারে এ কথা বলেন তিনি। তত্ত্বাবধায়ক সরকারের জন্য বিএনপির দাবির প্রসঙ্গে এসময় আইনমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জনগণ আইনের শাসনে বিশ্বাসী। তারা দেশের সর্বোচ্চ আদালতকে সম্মান করে।

আইনমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নৌবাণিজ্য ও জাহাজ চলাচল সংক্রান্ত জাতীয় ও আন্তর্জাতিক আইন কানুনসমূহ পরিপূর্ণভাবে প্রতিপালনের মাধ্যমে সবাইকে আইনের প্রতি আরও শ্রদ্ধাশীল হতে হবে।

আনিসুল হক বলেন, আমরা যদি আইনের প্রতি শ্রদ্ধাশীল হই, তাহলে জাহাজ থেকে নির্গত কার্বন নিঃসরণ কমানো সম্ভব। এতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিবেশবান্ধব কার্বন নিঃসরণহীন ভবিষ্যৎ প্রজন্ম তৈরি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে।

এ বিষয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগসমূহ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকার বেশ কিছু জোরাল পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশের অভ্যন্তরীণ ও সমুদ্রগামী বাণিজ্যিক নৌবহরকে পরিবেশবান্ধব ও কার্বন নিঃসরণ হ্রাস করতে হবে। এ বিষয়ে অত্যাবশ্যকীয় করণীয় ও প্রয়োজনীয় দিক নির্দেশনা মানতে হবে। তা না হলে আমরা কঠিন ব্যবস্থা নেব।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে আজকের অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ তামিম।

About bdsomoy