ব্রেকিং নিউজ

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে ব্যাংকক সিঙ্গাপুর রুটে বিমান চালুর জন্য মেট্রোপলিটন চেম্বার সভাপতির চিঠি

ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক-সিঙ্গাপুর রুটে বিমান পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী বরাবরে পত্র দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার।

KDS KHALILচেম্বারের সভাপতি আলহাজ্ব খলিলুর রহমান গতকাল প্রেরিত এক পত্রে বলেন, করোনা পরবর্তী সময়ে দেশের তৈরি পোশাকখাতসহ বিভিন্নখাতে প্রচুর ব্যবসা হচ্ছে। পোশাক শিল্পের প্রায় সমস্ত এক্সেসরিজ আসে পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে। যার জন্য দেশের বহু রপ্তানি শিল্প এবং ইপিজেডের কর্মকর্তাদের নিয়মিত ব্যাংকক এবং সিঙ্গাপুর হয়ে হংকং-চায়না যাতায়াত করেন।

কিন্তু চট্টগ্রাম থেকে উক্ত রুটে কোন ফ্লাইট না থাকায় বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের রপ্তানি শিল্প তথা সকল ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অন্যদিকে ঢাকার উপর জন চাপ বৃদ্ধি পাওয়ায় যানজটসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। মতিঝিল থেকে ঢাকা এয়ারপোর্টে পৌঁছাতে চার ঘণ্টার মতো সময় লেগে যায়। এটি বাসযোগ্য একটি শহরের চিত্র হতে পারে না। রাজধানী ঢাকাকে বাসযোগ্য রাখার স্বার্থেই সবকিছু ঢাকাকেন্দ্রিক না করে বিকেন্দ্রিকরণ জরুরি বলেও উল্লেখ করা হয়। এমতাবস্থায় ঢাকা থেকে সরাসরি ব্যাংকক সিঙ্গাপুরে যেসব ফ্লাইট পরিচালিত হচ্ছে সেগুলোকে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে ব্যাংকক সিঙ্গুাপুর রুটে পরিচালনা করলে বিমানের যাত্রী বাড়ার পাশাপাশি ঢাকার উপর চাপ কমবে বলেও আলহাজ্ব খলিলুর রহমান মন্তব্য করেন।

তিনি বলেন, বিকেন্দ্রিকরণ নিশ্চিত করা হলে ঢাকার যানজট কমার পাশাপাশি বন্দরনগরীর বাণিজ্য সুবিধা বৃদ্ধি পাবে। তিনি বিষয়টি নিয়ে জরুরিভাবে সিদ্ধান্ত নেয়ার জন্যও মন্ত্রীর প্রতি আহ্বান জানান।

About bdsomoy