বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ সাধারণে ৫২ ও সংরক্ষিত ওয়ার্ডে ২৪...

জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ সাধারণে ৫২ ও সংরক্ষিত ওয়ার্ডে ২৪ জনের মনোনয়ন বৈধ

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে গতকাল প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইকালে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের ১১ জন সদস্যের মনোনয়ন বাতিল করা হয়েছে। বাতিল হওয়া ১১ জন প্রার্থীর মধ্যে ২ জন সংরক্ষিত ওয়ার্ডের মহিলা সদস্য এবং ৯ জন সাধারণ ওয়ার্ডের সদস্য। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের এটিএম পেয়ারুল ইসলামসহ তিনজন প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে।

মনোনয়ন বাতিল হওয়া ১১ জন প্রার্থীর মধ্যে তিনজন আইন মন্ত্রণালয় কর্তৃক নিয়োগকৃত (সরকারি সুবিধাপ্রাপ্ত) চট্টগ্রাম আদালতের এপিপি এবং ২ জন ঋণখেলাপি। অপর ৬ জনের মধ্যে কেউ হলফনামা দেননি, কেউ হলফনামায় স্বাক্ষর করেননি, কেউ ‘গ ফরম’ পূরণ করেননি এবং কেউ আয়কর সার্টিফিকেট দেননি। গতকাল জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হয়। এদিকে ১২ নম্বর আনোয়ারা উপজেলা সাধারণ ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী মোহাম্মদ আবুল বশরের মনোনয়নপত্র বাতিল হওয়ায় আনোয়ারা উপজেলা থেকে আগের জেলা পরিষদের সদস্য এস এম আলমগীর চৌধুরী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এখানে আলমগীর চৌধুরী ছাড়া আর কোনো প্রার্থী নেই।

যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা হলেন সংরক্ষিত ওয়ার্ড-২ এর সদস্য প্রার্থী আডভোকেট উম্মে হাবিবা। তিনি সরকারি এপিপি হওয়ায় মনোনয়নপত্র বাতিল করা হয়। সাতকানিয়া উপজেলা থেকে সাধারণ ওয়ার্ডের প্রার্থী অ্যাডভোকেট কামাল উদ্দিন। তিনিও সরকারি এপিপি হওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। বাঁশখালী উপজেলার সাধারণ ওয়ার্ডের প্রার্থী অ্যাডভোকেট মো. রায়হাদ চৌধুরী চট্টগ্রাম আদালতের সরকারি এপিপি। তাই তার মনোনয়ন বাতিল করা হয়। অপরদিকে ঋণখেলাপির দায়ে দুজন সাধারণ ওয়ার্ডের সদস্যের মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। তারা হলেন ৮ নম্বর বোয়ালখালী উপজেলা সাধারণ ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী মো. এমরান ও সাতকানিয়া উপজেলা থেকে সাধারণ সদস্য প্রার্থী আবদুল মালেক খান।

হলফনামা দেননি, হলফনামায় স্বাক্ষর করেননি, কেউ ‘গ ফরম’ পূরণ করেননি এবং কেউ আয়কর সার্টিফিকেট দেননি এমন ৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তারা হলেন ৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের শারমিন আকতার, ৩ নম্বর সাধারণ ওয়ার্ডের কামরুল হাসান আলাল, ৫ নম্বর সাধারণ ওয়ার্ডের মো. এজাহার মিয়া ও মো. সেলিম উদ্দীন, ৮ নম্বর বোয়ালখালী উপজেলা সাধারণ ওয়ার্ডের মো. আবুল মোকারম এবং ১২ নম্বর আনোয়ারা উপজেলা সাধারণ ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী মোহাম্মদ আবুল বশর।

উল্লেখ্য, ৫টি সংরক্ষিত ওয়ার্ডের বিপরীতে ২৬ জন মহিলা সদস্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গতকাল বাছাইয়ে ২ জনের মনোনয়ন বাতিল হয়েছে। বৈধ হয়েছে ২৪ জন প্রার্থীর মনোনয়ন। অপরদিকে ১৫টি সাধারণ ওয়ার্ডের বিপরীতে ৬১ জন সদস্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গতকাল বাছাইয়ে ৯ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। বৈধ হয়েছে ৫২ জন প্রার্থীর মনোনয়ন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ছিল গতকাল। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের সময় আজ থেকে ২১ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। ভোট হবে আগামী ১৭ অক্টোবর।

আরও পড়ুন

সর্বশেষ