রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদআরো খবর......বোয়ালখালীতে বিএনপি-আ লীগ-পুলিশের ত্রিমুখী সংঘর্ষে নিহত ১

বোয়ালখালীতে বিএনপি-আ লীগ-পুলিশের ত্রিমুখী সংঘর্ষে নিহত ১

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের হরতালের শেষ দিন চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ফুলতলা এলাকায় বিএনপি-আওয়ামী লীগ ও পুলিশের মধ্যে দফায় দফায় ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর ওই এলাকা থেকে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। এঘটনায় পুলিশসহ ১৬ জন আহত হয়েছে বলে জানা গেছে।

বিএনপি’র ‍দাবি, নিহত যুবক তাদের কর্মী। সংঘর্ষের সময় পুলিশের ছোঁড়া রাবার বুলেটের আঘাতে তার মৃত্যু হয়েছে। তবে পুলিশের দাবি, তার শরীরে কোথাও আঘাতের চিহ্ন নেই। ধাওয়া পাল্টা ধাওয়ার সময় সড়ক রক্ষা বেড়ার বাঁশের সঙ্গে আঘাত পেয়ে তার মৃত্যু হতে পারে। সংঘর্ষের জন্য পরস্পর পরস্পরকে দোষারোপ করছে বিএনপি ও আওয়ামী লীগ।

প্রত্যক্ষদর্শী সুত্র জানায়, মঙ্গলবার সকালে হরতালের সমর্থনে বোয়ালখালী উপজেলার ফুলতলি এলাকায় মিছিল বের করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। অন্যদিকে একই এলাকায় কালুরঘাট, জনতারহাট ও উপজেলা সদর থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে বেলা ১১টার দিকে হরতাল বিরোধী সমাবেশে মিলিত হয় আওয়ামী লীগ কর্মীরা। এসময় আওয়ামী লীগের মিছিল লক্ষ্য করে ঢিল ছুঁড়ে মারে বিএনপি’র কয়েকজন কর্মী। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পক্ষ অন্য পক্ষকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে মারে। এসময় উভয় পক্ষের কর্মীদের হাতে দেশীয় অস্ত্রশস্ত্র দেখা গেছে।

এসময় রাস্তার পাশে থাকা একটি মোটর সাইকেলে অগ্নিসংযোগ, পুলিশের একটি বাস ও কালাম মার্কেট ভাংচুর করে বিএনপি কর্মীরা। পরে পুলিশ এসে রাবার বুলেট ছুঁড়ে উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়। এসময় বিএনপি কর্মীরা কয়েকটি ককটেলের বিস্ফোরণও ঘটায় বলে জানা গেছে। পরে বিকেলে ওই এলাকার সড়কের পাশে খাল থেকে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনার পর বিএনপি ও জামায়াত কর্মীরা উপজেলা সদরে গিয়ে অবস্থান নেয়। বেলা বারটার দিকে পুলিশের সঙ্গে পুনরায় সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ রাবার বুলেট ছুঁড়লে তারা পিছু হটে।

বোয়ালখালী উপজেলা বিএনপি সভাপতি আজিজুল হক বলেন, ‘নিহত যুবক বিএনপি’র পশ্চিম গোমদন্ডি এলাকার কর্মী। তার স্পর্শকাতর স্থানে রাবার বুলেট লাগলে সে আহতবস্থায় খালে পড়ে মারা যায়।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশ বেষ্টনিতে থেকে আওয়ামী লীগ কর্মীরা পরিকল্পিতভাবে বিএনপি’র মিছিলে হামলা চালিয়েছে।’

এদিকে উপজেলা আওয়ামী লীগ সভাপতি আতাউল হক বলেন, ‘গোমদন্ডি ফুলতলা এলাকায় পূর্বঘোষিত সমাবেশ ছিল। উপজেলার বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা এসে জড়ো হয়। সমাবেশ শুরুর আগে বিএনপি কর্মীরা ঢিল ছুঁড়ে মারলে সংঘর্ষের সুত্রপাত হয়। পরে আমরা নেতাকর্মীদের নিয়ে সরিয়ে নিই। ওই সময় কোন লাশ পাওয়া যায়নি। আমি শহরে আসার পর শুনি এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে।’ তিনি বলেন, ‘ওখানে কেউ নিহত হওয়ার মতো এমন কোন ঘটনা ঘটেনি। যতটুকু শুনেছি লাশের গায়ে আঘাতেরও কোন চিহ্ন ছিল না। ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যে আহত হলে নিশ্চয় শরীরে আঘাতের চিহ্ন থাকতো।’

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জহিরুল হক সবুজ  বলেন,‘ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় আত্মরক্ষার জন্য লাফ দিতে গিয়ে ওই যুবকের মৃত্যু হতে পারে। তার শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি, তবে ঠোঁটে পানিতে থাকা বাঁশের কঞ্চির আঘাত রয়েছে।’

এদিকে সংঘর্ষের ঘটনায় তিন পুলিশ সদস্যসহ ১৬ জন আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা. তাশফি বলেন, ‘তিন পুলিশ সদস্যসহ ১৬জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের চমেক হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে।’

আরও পড়ুন

সর্বশেষ